Home / জাতীয় / তিতলি চলে গেলেও বাংলার ঘরে ঘরে রেখে গেল চিহ্ন: সদ্যজাতের নাম রাখার হিড়িক

তিতলি চলে গেলেও বাংলার ঘরে ঘরে রেখে গেল চিহ্ন: সদ্যজাতের নাম রাখার হিড়িক

সবার খবর, নিজেস্ব ডেস্ক: তিতলি শব্দের বাংলায় মানে করলে দাঁড়ায় প্রজাপতি। আর প্রজাপতিকে আমরা সব সময় সৌন্দর্যের প্রতীক হিসেবেই জানি।কিন্তু সাম্প্রতিক প্রাকৃতিক বিপর্যয় তিতলি মোটেও সুন্দর বার্তা নিয়ে দিয়ে যায়নি সাধারণ মানুষের মধ্যে। উপকূলবর্তী অঞ্চলের মানুষ বহু ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে এই ঝড়ের অকষ্মাৎ আঘাতে। তিতলি আছে পড়লে ওড়িশার বিস্তীর্ণ এলাকায় বহু গাছপালা ও ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। জানা যাচ্ছে, অনেক পরিবার এখনও ঘর ছাড়া।উৎসবের দিনগুলিতে দিনযাপন করছেন আশ্রয় শিবিরগুলিতে।

একদিকে যেমন ক্ষতির সম্মুখীন মানুষ, অন্যদিকে আবার তিতলি নামটির প্রেমে মজেছেন আপামর বাঙালি। যদিও নতুন নয় নামটি। কিন্তু কিভাবে এই সুন্দর নামের মধ্যে ত্রাস লুকিয়ে থাকতে পারে, ভেবে কিনারা পাচ্ছেননা অনেক মানুষই।
তিতলি নাম
তিতলি চলে গেলেও চিহ্ন রেখে গেল ভারতীয় উপমহাদেশের বিস্তীর্ণ এলাকাজুড়ে। শুধু কি তাই, গত বৃহস্পতিবার ঘূর্ণিঝড় তিতলির আঘাতের পরে অনেক সদ্য মা বাবা তাদের সদ্যোজাত সন্তানের নাম রেখে দিয়েছেন তিতলি। গল্পের মতো শোনালেও সত্যি, কল্যাণীর বাসিন্দা পেশায় স্কুল শিক্ষক নিল মিস্ত্রি। তার স্ত্রী সঙ্গীতা মিস্ত্রি গত শুক্রবার জন্ম দিয়েছেন এক কন্যাসন্তানের। তারা তাদের সন্তানের নাম রেখেছেন তিতলি। সোমবৃতাও একজন স্কুলশিক্ষিকা। তাকে প্রশ্ন করা হয়, হঠাৎ আপনারা আপনাদের সন্তানের নাম তিতলি রাখতে গেলেন কেন? মিস্ত্রি দম্পতি পাশাপাশি বসে ছিলেন। তারা একযোগে হেসে উত্তর দেন, দেখুন এই নামটির মধ্যে অপার এক সৌন্দর্য আছে আবার তিতলি মানে তো প্রজাপতি। অন্যদিকে সম্প্রতি ঘটে যাওয়া ঘূর্ণিঝড়-এর মধ্যে এক শক্তিকে দেখছেন এই দম্পতি। সেই শক্তিকে শুভ শক্তির প্রতীক হিসেবেই ভাবতে চান মিস্ত্রি দম্পতি। তারা মনে করেন, ঝড়ের সঙ্গে আমরা আমাদের মেয়েকে গুলিয়ে ফেলিনি। শুধু ঝড়ের শক্তিকে আমরা গ্রহণ করেছি। সেটা কেমন, উত্তরে মিলন বাবু বলেন আসলে আমাদের মেয়ের জন্মদিনটিকেই শুভ দিন হিসেবে আমরা ভাবতে চাই। আর অন্য কিছু নয়। আমরা ওই দিন আমাদের সন্তানের মুখ দর্শন করেছি। আমার স্ত্রী আমাদের সন্তানকে পৃথিবীর আলো দেখিয়েছেন ওই দিন। এটাও কিন্তু খুবই স্মরণীয় আমাদের কাছে।

শুধু এই দম্পতি নয় কলকাতার এসএসকেএম হাসপাতালে দক্ষিণ 24 পরগনার বাসিন্দা মিনতি পাল জন্ম দিয়েছেন এক কন্যাসন্তানের। তিনিও তার কন্যার নাম রেখেছেন তিতলি।
আরও পড়ুন: মহিলার দ্বারা যৌন হেনস্থায় অতিষ্ঠ হয়ে আত্মঘাতী যুবক

Check Also

Writing Essays Can Be Harder Than You Think

When you write the documents, it is often a lot more difficult than you think. …