Breaking News
Home / জাতীয় / কি কারনে সরদার বল্লভ ভাই প্যাটেলের এই মূর্তিটির বিরোধিতা করছে বিদেশি মিডিয়া?

কি কারনে সরদার বল্লভ ভাই প্যাটেলের এই মূর্তিটির বিরোধিতা করছে বিদেশি মিডিয়া?

সবার খবর, ওয়েব ডেস্ক: ভারতের প্রথম গৃহ মন্ত্রি সরদার বল্লভ ভাই প্যাটেলের মূর্তি আজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার নিজের রাজ্য গুজরাটে। ১৮২ মিটার লম্বা এই মূর্তি বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি। এটি ভারতের গুজরাট রাজ্যের সাদু বেট আইল্যান্ডে নর্মদা নদীর পাশে অবস্থিত। ভাস্কর্যটি ২০,০০০ বর্গ মিটারেও বেশি এলাকা জুড়ে অবস্থিত এবং ১২ বর্গ কিলোমিটার ক্ষেত্র বিশিষ্ট একটি কৃত্রিম হ্রদ দ্বারা পরিবেষ্টিত।
স্ট্যাচু অব ইউনিটি
সরদার বল্লভ ভাই প্যাটেল মূর্তিটি আমেরিকাতে অবস্থিত ‘স্ট্যাচু অফ লিবার্টি’ চেয়েও চার গুণ বড়। মূর্তিটি তৈরি করতে খরচ হয়েছে ২৯৮৯ কোটি টাকা। সরদার বল্লভ ভাই প্যাটেলের এই মূর্তিটি নাম দেয়া হয়েছে ‘স্ট্যাচু অব ইউনিটি’। কিন্তু বিদেশি ও কিছু দেশি মিডিয়াতে এই মূর্তিটি নিয়ে নানান সমালোচনার মুখে পড়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেউ বলছেন, আসল সমস্যার সমাধান না করে এগুলি আসলে বিলাসিতা ছাড়া আর কিছু নয়। কেউ আবার লিখেছেন, আধুনিক যুগে এমন ব্যয় বহুল মূর্তি নির্মাণ করার কথা কেউ ভাবতেই পারে না।
বল্লভ ভাই প্যাটেল
আমেরিকার মিডিয়া: আমেরিকার মিডিয়া বলছে, এটি প্রধানমন্ত্রীর রাজনৈতিক কৌশল। ২০১৯ লোকসভা নির্বাচন জেতার মাধ্যম হিসেবে ব্যবহৃত হবে সরদার বল্লব ভাই প্যাটেলের এই মূর্তি। বর্তমান যুগে এতো ব্যয় সাপেক্ষ একটি মূর্তি নির্মান অপরিপক্ক চিন্তা-ভাবনার প্রতিফলন।

পাকিস্তান মিডিয়া: স্বাভাবিক ভাবেই পাকিস্তানের মিডিয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মূর্তি নির্মানের এই উদ্যগকে সমালোচনা করেছে। আমেরিকা মিডিয়ার মত তারাও লিখেছে, ২০১৯ লোকসভা নির্বাচনে সরদার বল্লভ ভাই প্যাটেলের মূর্তির বিনিময়ে জনগণের কাছে ভোট চাইবে বিজেপি।
উচু মূর্তি
ব্রিটিশ মিডিয়া: ব্রিটিশ মিডিয়াতে লেখা হয়েছে এই মূর্তি নির্মানের জন্যে স্থানীয় কৃষকরা মোটেও খুশি নয়। কারন তাদের চাষের উপযোগী জমি কেড়ে নেওয়া হয়েছে মূর্তি নির্মানের জন্যে। যদি সরকার এই টাকা কৃষির উন্নতির জন্যে ব্যবহার করতো তবে অনেক সমস্যার সমাধান হয়ে যেত অনায়াসেই।
আরও পড়ুন: এরদোগান তৈরি করলো পৃথিবীর বড়ো বিমানবন্দর। বছরে ২০ কোটি মানুষ যাত্রা করবে এখান থেকে

Check Also

সৎ পুলিশ অফিসার

ভারতের লেডি সিংঘাম আইপিএস অফিসার: মুখ্যমন্ত্রী থাকা অবস্থায় যাকে গ্রেপ্তার করেন

সবার খবর, ওয়েব ডেস্ক: কর্নাটকের সাহসী আইপিএস অফিসার-এর মধ্যে একজন ডি রুপা। আবার তিনি আলোচনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *