Breaking News
Home / জাতীয় / বিশ্বের ৮০০০ ছাত্রকে পিছনে ফেলে ১৬ বছরের ভারতীয় জিতলো ২.৯ কোটি টাকা

বিশ্বের ৮০০০ ছাত্রকে পিছনে ফেলে ১৬ বছরের ভারতীয় জিতলো ২.৯ কোটি টাকা

সবার খবর, ওয়েব ডেস্ক: মাত্র ১৬ বছর বয়সে চার লক্ষ আমেরিকান ডলার, ভারতের মুদ্রায় যা প্রায় ২.৯ কোটির সমান অর্থমূল্যের পুরষ্কার জিতে নিল ব্যাঙ্গালোরের সময় গোদিকা। যার প্রশংসা সারা ভারতবর্ষের মানুষ করছেন। সময় গোদিকা ‘ব্রেকথ্রু জুনিয়ার চ্যালেঞ্জ’ জিতে ইতিহাস রচনা করলো। সময় গোদিকা ভারতের হয়ে প্রতিনিধিত্ব করছিল এই প্রতিযোগিতায়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চাইলে ছাত্রকে লাইফ সাইন্স, ফিজিকস অথবা গণিতের উপর রিসার্চ করা কোন ভিডিও জমা দিতে হয়। ‘ব্রেকথ্রু জুনিয়ার চ্যালেঞ্জ’ প্রতিযোগিতায় ছাত্রের ইনোভেশন, ক্রিয়েটিভিটির ওপর নির্ভর করে বিজেতা ছাত্রকে বেছে নেওয়া হয়। যেখানে সাধারণ মানুষও ভোট দেওয়ার অধিকার রাখে। ‘ব্রেকথ্রু জুনিয়ার চ্যালেঞ্জ’ প্রতিযোগিতা প্রতি বছর আমেরিকাতে অনুষ্ঠিত হয়।
সময় গোদিকা
মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, গোদিকার একটি ভিডিও ব্রেকথ্রু জুনিয়ার চ্যালেঞ্জের চতুর্থ বার্ষিকীতে বিজয় বলে ঘোষণা করা হয়। সে ফাইনালে ১৩ টি দেশের বিভিন্ন প্রতিযোগিদের হারিয়ে জয়ী হয়। উল্লেখ্য, এই প্রতিযোগিতায় আট হাজার ছাত্র আবেদন করেছিল। ১৩ বছর থেকে ১৮ বছরের বাচ্চারাই এই গ্লোবাল প্রতিযোগিতায় অংশ নিতে পারে।
গোদিকা
ব্রেকথ্রু জুনিয়ার চ্যালেঞ্জ প্রতিযোগিতা জেতা গোদিকা বেঙ্গালুরুর করমঙ্গলামে অবস্থিত ন্যাশনাল পাবলিক স্কুলের ছাত্র। সে লাইফ সায়েন্স-এর সার্কেডিয়ান রিদম-এর ওপর ভিডিও তৈরি করে। যেটি মানুষের দৈনিক শারীরিক ক্রিয়া, মানসিক ও ব্যবহারিক পরিবর্তন সম্বন্ধে বলে। এই জয়ের পর সময় গোদিকা বলেন, কমপিটিশনে অংশ নেওয়া ও জয়ী হওয়া, জীবন পরিবর্তনের মতো অনুভব ছিল।

সময় গোদিকাকে পুরস্কার রাশির সব অর্থই দেয়া হবে না। সে মাত্র ১.৮ কোটি টাকা পাবে। নবম ও দশম শ্রেণীর সাইন্স বিভাগের শিক্ষকদের ৩৬ লক্ষ টাকা ও সাইন্সল্যাবকে দেয়া হবে ৭২ লক্ষ টাকা।
আরও পড়ুন: আবারও মানবতা পদদলিত হলো: মৃত বাবাকে কাঁধে করে নিয়ে গেল ছেলে

Check Also

আইএএস বুশরা বানু

IAS বুশরা বানুর সফলতার কাহিনী: মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা নক্ষত্র

সবার খবর, ওয়েব ডেস্ক: বুশরা বানু ইউপি’র কনৌজ থেকে এসেছেন। ইউপিএসসি ২০১৮ পরীক্ষায় তিনি ২৭৭তম …