Breaking News
Home / খেলার খবর / বিশ্বের সেরা পাঁচজন অধিনায়ক। যারা শূন্য থেকে সাফল্যে পৌছেছিলেন

বিশ্বের সেরা পাঁচজন অধিনায়ক। যারা শূন্য থেকে সাফল্যে পৌছেছিলেন

সবার খবর, স্পোর্টস ডেস্ক: যেকোনো দলকে সাফল্যের চূড়ায় পৌঁছতে গেলে অধিনায়কের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ হয়। যুদ্ধের ময়দানে সেনাপতি যেমন সৈন্যদের নিয়ে রণকৌশল ঠিক করেন, ঠিক তেমনি ক্রিকেট মাঠেও একজন অধিনায়ক বিরোধী দলকে কিভাবে নাস্তানাবুদ করতে হবে তার পরিকল্পনা তৈরি করেন। একজন অধিনায়ক এর চিন্তা ভাবনা অনেক ক্ষেত্রে দলকে হারা ম্যাচও জেতাতে পারে। চলুন আজ জেনে নিই সেরা পাঁচজন অধিনায়ক -্এর নাম যারা শূন্য থেকে দলকে সাফল্যের দৌড়গোড়ায় পৌঁছে দিয়েছে।
রিকি পন্টিং
৫. রিকি পন্টিং। অস্ট্রেলিয়া এই ডানহাতি ক্লাসিক্যাল ব্যাটসম্যান, অধিনায়ক থাকাকালীন মোট ২০০টি ম্যাচ যেতেন। রিকি পন্টিং-এর সময়ে অস্ট্রেলিয়া দলকে অপরাজেয় দল হিসেবে ভাবা হতো । অধিনায়ক হিসেবে দুবার বিশ্বকাপ জিতেছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং।
অর্জুনা রানাতুঙ্গা
৪. অর্জুনা রানাতুঙ্গা। শ্রীলঙ্কান ক্রিকেট ইতিহাসে একজন উজ্জ্বল নক্ষত্রের নাম অর্জুনা রানাতুঙ্গা। যখন রানাতুঙ্গার হাত ধরে শ্রীলংকা বিশ্বকাপ পায় তার আগে দলটি তেমন পরিচিত ছিল না সারা বিশ্বে। তিনি সত্যিই বিস্ময়কর ভাবে দলকে বিশ্বকাপ জিততে সাহায্য করেছিলেন। একজন সত্যি কারের নেতা তিনি।
গ্রেম স্মিথ
৩.দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ। দক্ষিণ আফ্রিকাকে মোট ২৮৬ ম্যাচের মধ্যে ১৬৩ টি ম্যাচ জেতার রেকর্ড এই অধিনায়কের কেরিয়ারে। গ্রেম স্মিথের শতকরা জয়ের পরিমাণ ৫৬.৯৯%।
এমএস ধোনি
২. ক্যাপ্টেন কুল। মহেন্দ্র সিং ধোনি যখন দলে আসেন তখন উইকেট কিপার ব্যাটসম্যানের খোঁজ চলছে সারাদেশ জুড়ে। ধোনি সেই জায়গাটি খুব অল্প সময়েই পূর্ণ করেছেন। ধোনির নেতৃত্বে সকলকে অবাক করে দিয়ে ২০০৭-এর প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ভারতীয় দল। আজকে যে দল তাতে ধোনির অবদান অনস্বীকার্য।
সৌরভ গাঙ্গুলী
১. সৌরভ গাঙ্গুলী একজন বিচক্ষণ নেতা। অপর দলের চোখে চোখ রেখে যুদ্ধ করতে ভালোবাসতেন। আর একজন ক্রিকেটারকে দেখলেই বুঝে নিতেন তার প্রতিভা ভারতীয় দলের পক্ষে কার্যকরী হবে কিনা। সে কারণেই তার সময় উঠে এসেছিল নানান তারকা। জাহির খান, হরভজন সিং, যুবরাজ সিং, বিরেন্দ্র শেওয়াগ ও গৌতম গম্ভীরের মতো তারকারা। একটা দূর্বল দলকে কিভাবে শক্তিশালী দলে রূপান্তর করতে হয় তা দাদাই শিখিয়েছিলেন। বিদেশের মাটিতে গিয়ে টেস্ট জয়। অস্ট্রেলিয়াকে কলকাতার মাঠে ফলো অন করার পরও হারিয়ে দেওয়া এসব ছিল দাদার অমূল্য কির্তী। আমাদের মতে, সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে যে ভারতীয় ক্রিকেট দল তা বর্তমান দলের চাইতেও শক্তিশালী ছিল।
আরও পড়ুন: ভলিবল ম্যাচ চলাকালীন মহিলাকে প্রপোজ! মিষ্টি প্রেমের ভিডিও

Check Also

রবি

বিরাট কোহলিদের হারের কারণে ছাটাই হতে পারেন শচীন, সৌরভ, লক্ষণ

সবার খবর, স্পোর্টস ডেস্ক: আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে পরাজিত হওয়ার পরে দলের কোচিং স্টাফদের নিয়ে …