Breaking News
Home / খেলার খবর / এক বছর আগে বাবা হারিয়েছেন! এবার ধোনিকে পিছনে ফেলে দিলেন রিশব পান্ত

এক বছর আগে বাবা হারিয়েছেন! এবার ধোনিকে পিছনে ফেলে দিলেন রিশব পান্ত

সবার খবর, স্পোর্টস ডেস্ক: বয়স মাত্র ২১ বছর। এই বয়সেই ভারতীয় ক্রিকেট দলের হয়ে উইকেটের পিছনে ও ব্যাট হাতে প্রতিভার বিচ্ছুরণ ঘটাতে দেখা যাচ্ছে রিষব পান্তকে। শুক্রবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনিতে দ্বিতীয় দিনে দুর্দান্ত একটি শতরানের ইনিংস খেলেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গেই তিনি অনেক রেকর্ড নিজের নামে করে নিয়েছেন। অবাক করার মত বিষয় হল মহেন্দ্র সিং ধোনিকেও উপমহাদেশের বাইরে সেঞ্চুরি করার ব্যাপারে পিছনে ফেলে দিয়েছেন।

রিশব পান্ত ১৮৯ বল খেলে ১৫৯ রান করেন। এই রান করতে গিয়ে তিনি পনেরটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি হাঁকান। উল্লেখ্য, রিশব পান্তের দুটি টেস্ট সেঞ্চুরির দুটিই উপমহাদেশের বাইরে।
রিশব পান্ত
উত্তরাখণ্ডের রুড়কিতে জন্মগ্রহণ করেছিলেন এই বাহাঁতি। ক্যারিয়ারের শুরুতেই সকলের মনে দাঁগ কাটতে সফল হন রিশব পান্ত। উজ্জ্বল প্রতিভার উপস্থিতি লক্ষ্য করেছিলেন তার ভেতর।

রিশব পান্তের বাবার মৃত্যু

২০১৭ সালে আইপিএল চলাকালীন সময়ে তার বাবার মৃত্যু হয়। কয়েক ঘন্টা পরেই তিনি বাবার শেষকৃত্য সম্পন্ন করে পুনরায় দলের সঙ্গে যোগ দেন। তার কষ্ট বুঝতে বাকি ছিলনা কারোরই। কারণ কুড়ি বছর বয়সের একটি যুবক ছেলের বাবা হারানোর যন্ত্রণা কতটুকু তা সকলে আমরা জানি। মাত্র ৫৫ বছর বয়সে তার বাবা মৃত্যুবরণ করেন। বাবার মৃত্যুর দিনেই রিশব ব্যাট হাতে গর্জে উঠেছিলেন। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ৩৬ বলে ৫৭ রান করেন।

রিশব পান্তের রেকর্ড

রিশব পান্ত ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে একটি করে শত রানের ইনিংস খেলে ফেললেন ইতিমধ্যেই। ভারতের হয়ে ধোনিকে পিছনে ফেলে রিশব পান্ত উপমহাদেশের বাইরে দুটি শতরানের ইনিংস খেলা প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান।
রিশবের শতরান
পান্ত ছাড়াও মাত্র তিনজন উইকেটকিপার এশিয়ার বাইরে শতরানের ইনিংস খেলতে সক্ষম হয়েছিলেন। অজয় মাঞ্জরেকার ১৯৫৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১১৮ রান করেছিলেন। ২০০২ সালে অজয় রাত্রাও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১১৫ রান করেছিলেন। উল্লেখ্য, ঋদ্ধিমান সাহা ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১০৮ রানের সুন্দর একটি ইনিংস খেলেন।

রিশব পান্ত চলমান টেস্ট সিরিজে ২০০ অধিক রান ও কুড়িটি ক্যাচ নিয়ে এশিয়ার প্রথম উইকেট কিপার হয়েছেন। এশিয়ার বাইরে সর্বাধিক টেস্ট সেঞ্চুরি করার ব্যাপারে পান্তের সঙ্গে একই সারিতে আছেন পাকিস্তানের মঈন খান এবং বাংলাদেশের মুশফিকুর রহিম। এই তিনজনেই এশিয়ার উইকেটকিপার-ব্যাটসম্যান যারা মহাদেশের বাইরে দুটি করে সেঞ্চুরি করেন ।

বিশেষজ্ঞরা মনে করছে অদূর ভবিষ্যতে বিশ্বের সমস্ত উইকেট কিপারদের সকল ধরনের রেকর্ড ভেঙ্গে ফেলার ক্ষমতা আছে রিশব পান্তের।
আরও পড়ুন: বিশ্বের সেরা পাঁচজন অধিনায়ক। যারা শূন্য থেকে সাফল্যে পৌছেছিলেন

Check Also

বিরাট কোহলি

বিরাট কোহলির মোট রান যেভাবে এগিয়ে চলেছে তাতে চাপা পড়ে যাচ্ছে সকল রেকর্ড

সবার খবর, স্পোর্টস ডেস্ক: বিরাট কোহলির মোট রান যেভাবে এগিয়ে চলেছে তাতে চাপা পড়ে যাচ্ছে …