Breaking News
Home / আন্তর্জাতিক / আমেরিকার কংগ্রেসে ১৮১ বছর পর হিজাব পরে প্রবেশ করলেন মুসলিম মহিলা প্রতিনিধি

আমেরিকার কংগ্রেসে ১৮১ বছর পর হিজাব পরে প্রবেশ করলেন মুসলিম মহিলা প্রতিনিধি

সবার খবর, ওয়েব ডেস্ক: আমেরিকার সংসদ কংগ্রেসে মাথা ঢেকে প্রবেশের ওপর ১৮১ বছরের যে প্রতিবন্ধকতা ছিল তা বাতিল ঘোষণা করা হল। এই সিদ্ধান্ত আমেরিকার নিম্ন কক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভ নিয়েছে। উপ নির্বাচনে জয়ের পর দুই মুসলিম মহিলা সাংসদ সিদ্ধান্ত নেওয়ার দিন হিজাব পরে সংসদে উপস্থিত ছিলেন। ১৮৩৭ সালে কংগ্রেসে হিজাব পরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল।

রশিদা তালাইব ও ইলহান ওমর যথাক্রমে মিশিগান ও মিনেসোটা থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন। এই দুই ডেমোক্রেট মহিলা সাংসদ হিজাব পরেন। ইলহান ওমর এই সিদ্ধান্তে আনন্দ প্রকাশ করে লিখেছেন, কংগ্রেস ১৮১ বছর পর হিজাব পরার ওপর থেকে প্রতিবন্ধকতা হটানোর জন্য ভোট দিয়েছে। কারণ ১১৬ তম সংসদে যেন সকলে উপস্থিত থাকতে পারেন। আমাদের স্বাগত জানানোর জন্য সকল বন্ধুদের শুকরিয়া আদায় করছি। আরও দাবী করছি মুসলিমদের ওপর অন্যান্য যে প্রতিবন্ধকতা আছে তাও যেন সরিয়ে নেওয়া হয়। এই ধরনের প্রতিবন্ধকতা আমেরিকার সঙ্গে কখনোই সামঞ্জস্যপূর্ণ নয়।

আমেরিকার মুসলিম সাংসদ
আমেরিকার দুই মুসলিম সাংসদ

ইলহান ওমর ১৪ বছর বয়সে সোমালিয়া থেকে শরণার্থী হয়ে আমেরিকায় পৌঁছেছিলেন। স্পিকার ন্যান্সি পেলোসি এবং হাউস রুলস কমিটির চেয়ারম্যান জিম ম্যাকগুভার, ইলহানের দাবি মেনে নেন এবং এটি নিয়মকানুনে অন্তর্ভুক্ত করেন।
এই নিয়ম মঞ্জুর হওয়ার পর ইলহানের হিজাব পরে সংসদে যাওয়ার রাস্তাটিও পরিষ্কার হয়ে যায়। সে কোরআনের ওপর হাত রেখে গোপনীয়তার শপথ নেন। উল্লেখ্য, ১৮৩৭ সালে নিম্ন কক্ষে সাধারণ বিতর্ক হয়ে যেকোনো ধরনের মাথা ঢেকে কংগ্রেসে উপস্থিত হওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল।
আরও পড়ুন:স্ত্রীর সেক্স ভিডিও টেপ দেখার পর সন্তানের সামনেই গুলি

Check Also

মুনিরা আব্দুল্লাহ

২৭ বছর কোমায় থাকার পর যেভাবে জ্ঞান ফিরে পেলেন মা

সবার খবর, ওয়েব ডেস্ক: গাড়ি দুর্ঘটনায় পর এক মহিলা কোমায় চলে যান। এক বছর বা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *