Home / জানা অজানা / প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ : মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড সাক্ষী

প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ : মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড সাক্ষী

সবার খবর, ওয়েব ডেস্ক: উপমহাদেশের মানুষদের মধ্যে ক্রিকেট রক্তে থাকে তা বলার অপেক্ষা রাখে না। তাই আমাদের মাথায় ক্রিকেট নিয়ে নানান ধরনের প্রশ্ন তৈরি হয় যেমন, প্রথম ক্রিকেট টেস্ট ম্যাচ কবে অনুষ্ঠিত হয়েছিল? সে ম্যাচ কাদের মধ্যে হয়েছিল? প্রথম সেঞ্চুরি কে করেছিলেন? চলুন এসব প্রশ্নের উত্তর জানার চেষ্টা করি আজ। আধুনিক ক্রিকেটের জন্মদাতা ইংল্যান্ড এই ব্যাপারে কোন ধরনের সন্দেহ নেই।

প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ

আনুষ্ঠানিকভাবে স্বীকৃত প্রথম টেস্ট খেলাটি হয় ১৫ মার্চ ১৮৭৭ সালে। সেই সময় ইংল্যান্ড একটি মজবুত দল ছিল। অপরদিকে অস্ট্রেলিয়া একটি নতুন দল হিসাবে উঠে আসছিল ক্রিকেট বিশ্বে। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৯ মার্চ পর্যন্ত এই ম্যাচটি গড়িয়েছিল। শুনলে আশ্চর্য হবেন। প্রথম টেস্ট ম্যাচে কোন সময় নির্ধারিত ছিল না।

প্রথম আন্তর্জাতিক টেস্ট সেঞ্চুরি

প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়া টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল। অস্ট্রেলিয়া ক্রিকেট দলের হয়ে চার্লস ব্যানারম্যান দুর্দান্ত পারফরম্যান্স করেন। তিনি ১৬৫ রানের একটি মজবুত ইনিংস উপহার দেন। ঠিক সেই সময়ই তার আঙ্গুলের চোট লাগলে প্যাভিলিয়নে ফিরে যেতে হয় তাকে। যে সময় তিনি মাঠ ছাড়েন সেই সময় অস্ট্রেলিয়া সাত উইকেটে ২৪০ রান ছিল। চার্লস ব্যানারম্যান মাঠ ছেড়ে যাওয়ার পর ২৪৫ রানে অস্ট্রেলিয়া ইনিংস গুটিয়ে যায়।

যিনি প্রথম উইকেট পান

প্রথম ইনিংসে ব্যাট করার জন্যে ইংল্যান্ড ক্রিকেট দল মাঠে নামলে মাত্র ১৯৬ রানে অলআউট হয়ে যায়। সেই দিনই হয়তো অস্ট্রেলিয়ার ক্রিকেট দল বিশ্বকে জানিয়ে দিয়েছিল আমরাই ক্রিকেটের বস হতে চলেছি। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া খুব একটা ভালো ভাবে লড়াই চালাতে পারেনি। ১০৪ রানে অলআউট হয়ে যায় দলটি। কিন্তু কেউ সেদিন বুঝতে পারেনি যে, অস্ট্রেলিয়ার ১৫৩ রানের লিড ইংল্যান্ড টপকাতে পারবে না। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসেও প্রথম ইনিংসের পুনরাবৃত্তি হয়। গোটা টিম তাসের ঘরের মতো ভেঙে পড়ে ১০৮ রান করে। ইতিহাসের প্রথম টেস্টেই ৪৫ রানে জয় পায় অস্ট্রেলিয়ান দল।

ইংল্যান্ডের আলফ্রেড শ টেস্ট ক্রিকেট ইতিহাসের প্রথম বলটি করেছিলেন। অপরদিকে ইংল্যান্ডের বোলার এ্যালান হিল চতুর্থ ওভারেই প্রথম উইকেট নিয়েছিলেন। তিনি অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান নেট স্যামসন কে বোল্ড করেছিলেন। নেট স্যামসান মাত্র এক রান করেছিলেন।
আরও পড়ুন: এক মর্মান্তিক কাহিনী: একমাত্র ক্রিকেটার যাকে ফাঁসির দড়িতে ঝুলতে হয়েছিল!

Check Also

আমেরিকা

৯১ লক্ষ টাকা বেতনের চাকরি! পদ খালি দুটি

সবার খবর, ওয়েব ডেস্ক: আমেরিকার ক্যালিফোর্নিয়ার একটি দ্বীপে বাড়ি দেখাশোনা করার জন্য দুজন ব্যক্তির প্রয়োজন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *