Breaking News
Home / আন্তর্জাতিক / ফাঁসির দিন নির্ধারিত ছিল কিন্তু এক ইমাম বাঁচিয়ে দিল প্রাণ

ফাঁসির দিন নির্ধারিত ছিল কিন্তু এক ইমাম বাঁচিয়ে দিল প্রাণ

সবার খবর, ওয়েব ডেস্ক: আমেরিকাতে মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত এক মুসলিম ব্যক্তির অন্তিম সময়ে এসে মৃত্যুদণ্ড রধ করে দেয়া হলো। ফাঁসির দিন নির্ধারিত হলেও এক আদালত রায় দিয়ে জানায়, তার সাংবিধানিক অধিকারে হস্তক্ষেপ করা হয়েছে। আদালত জানিয়েছে, আলাবামা রাজ্যে তাকে মৃত্যুর চেম্বারে নিয়ে যাওয়ার সময় ইমামের ব্যবস্থা করবে না বলে জানিয়েছে।যা তার সাংবিধানিক অধিকার হনন বলে আদালত মনে করছে। আটলান্টার একটি আদালত ৪২ বছরের ডমিনিক রে নামের একজন ব্যক্তির মৃত্যুদণ্ডের সাজার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ১৯৯৫ সালে ১৫ বছরের বাচ্চাকে ধর্ষণ ও হত্যা করেন বলে এই সাজা ঘোষণা করা হয়েছিল। ডমিনিক রে জেলে থাকার সময় ধর্ম পরিবর্তন করেন। বৃহস্পতিবার তার মৃত্যুদণ্ড কার্যকর করার কথা ছিল।
ডোমেনিক
বিচারপতিরা মৃত্যুদণ্ডের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বলেন, এটা সাংবিধানিক সমস্যা যেখানে সাধারণত খ্রিষ্টান ধর্মাবলম্বীদের জন্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। এবং মৃত্যুদণ্ড কার্যকর হলে খ্রিষ্টান পাদরিদে্র ব্যবস্থা থাকে। সেখানে অন্য ধর্মের একজন মানুষের জন্য কেন ধর্মগুরুর ব্যবস্থা করা হলো না।

আমেরিকার সংবিধান মোতাবেক ধর্মের অধিকারের ওপর হস্তক্ষেপ করা যাবে না এবং ধর্ম পালনে স্বতন্ত্রতা থাকতে হবে। মৃত্যুদণ্ড কার্যকর করার দিন যখন এগিয়ে আসছিল তখন ডমিনিক রে চেম্বার পর্যন্ত নিয়ে যাওয়ার জন্য ইমামকে পাশে চাইছিলেন। সেই সময়ই কর্তৃপক্ষ পরিষ্কার জানিয়ে দেয় যে তারা ইমামের ব্যবস্থা করবে না। সঙ্গে সঙ্গে ডমিনিকের আইনজীবী আদালতের দ্বারস্থ হয়। পরবর্তীতে আদালত মৃত্যুদণ্ডের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।
আরও পড়ুন: কিস ফর পিস! শান্তি চুক্তি স্বাক্ষর করেই ইমাম ও পোপের আলিঙ্গন

Check Also

সিরিয়াল কিলার

ধর্ষকের শাস্তি দিতে ব্যস্ত হারকিউলিস! এই পর্যন্ত তিন ধর্ষক খতম

সবার খবর, ওয়েব ডেস্ক: ধর্ষকের শাস্তি কি হবে তা নিয়ে মতবিরোধ রয়েছে আইন বিশেষজ্ঞদের মধ্যে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *