Breaking News
Home / আন্তর্জাতিক / ডোনাল্ড ট্রাম্প ভারতের ওপর যে ভাবে চাপ প্রয়োগ করতে চাইছেন

ডোনাল্ড ট্রাম্প ভারতের ওপর যে ভাবে চাপ প্রয়োগ করতে চাইছেন

সবার খবর, ওয়েব ডেস্ক: শনিবার মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন যে, ভারত অধিক কর ধার্য করা দেশগুলির মধ্যে একটি। তিনি বলেন, তিনি পারস্পারিক বা একটি সাধারণ কর পদ্ধতি করতে চান। কনজারভেটিভ রাজনৈতিক অ্যাকশন কনফারেন্স(সিপিএসি)কে সম্বোধন করার সময় ট্রাম্প বলেন, “ভারত অধিক শুল্ক লাগানো দেশগুলির মধ্যে অন্যতম। আমাদের ওপর তারা সব সময় বেশি পরিমাণে কর ধার্য করে থাকে।” এই সময় ট্রাম্প ভারতের মত দেশগুলির সঙ্গে বৈশ্বিক ও দ্বিপাক্ষিক সম্পর্কের মতো বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছিল।

ট্রাম্প আমেরিকার ‘হার্লি-ডেভিডসন’ মোটরসাইকেলের উদাহরণ দিয়ে বলেন, “যখন আমরা ভারতে মোটরসাইকেল প্রেরণ করি, তখন এটির ওপর ১০০ শতাংশ শুল্ক চার্জ করা হয়, কিন্তু যখন ভারত মোটরসাইকেল রপ্তানি করে আমাদের দেশে তখন আমরা কোনো শুল্ক চার্জ করি না”। ট্রাম বলেন, তাই আমি পারস্পরিক কর চার্জ করতে চাই অথবা আমি অন্তত সামান্য হলেও কর আরোপ করতে চাই। এটি একটি কাউন্টার কর বা পারস্পরিক সমতুল্য কর হিসেবেও উল্লেখ করেন তিনি।

এই বছরের শুরুর দিকে হোয়াইট হাউসের একটি অনুষ্ঠানে ট্রাম্প বলেছিলেন, হার্লি-ডেভিডসনের ওপর ভারত ১০০ শতাংশ থেকে ৫০ শতাংশ শুল্ক কমিয়েছে, তাতে তিনি সন্তুষ্ট কিন্তু ভারতের এই পদক্ষেপ যথেষ্ট নয়।

মার্কিন রাষ্ট্রপতি বলেন, “ভারত বেশি পরিমাণে শুল্ক লাগানো দেশগুলির মধ্যে অন্যতম এবং তারা প্রচুর পরিমাণে শুল্ক চার্জ করে থাকে, তারা ১০০ শতাংশ শুল্ক নেয়।” তবে, আমি আপনাকে ১০০ শতাংশ শুল্ক চার্জ করতে যাচ্ছি না, আমি ২৫ শতাংশ শুল্ক চার্জ করবো। যদিও তিনি পরবর্তীতে বলেন, আমি ভারতের নামটি উদাহরণ স্বরূপ ব্যবহার করেছি।

ট্রাম্প তাঁর সমর্থকদের উদ্দেশ্যে বলেন, আমার এই পদক্ষেপের কারণে সংসদে বিরোধিতা করা হচ্ছে।
আরও পড়ুন: এরদোগান তৈরি করলো পৃথিবীর বড়ো বিমানবন্দর। বছরে ২০ কোটি মানুষ যাত্রা করবে এখান থেকে

Check Also

মা হারা ছেলে

বাচ্চাটির মর্মান্তিক কাহিনী আপনার চোখে জল এনে দেবে

সবার খবর, ওয়েব ডেস্ক: রাস্তার ধারে কোনো সিগনালে মাসুম বাচ্চাকে নিশ্চয় ভিক্ষা করতে দেখেছেন। হয়তোবা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *