Breaking News
Home / আন্তর্জাতিক / ক্যান্সারের সাথে কিভাবে মোকাবিলা করা যায় তা অবিষ্কার করে নোবেল জিতলেন দুই বিজ্ঞানী

ক্যান্সারের সাথে কিভাবে মোকাবিলা করা যায় তা অবিষ্কার করে নোবেল জিতলেন দুই বিজ্ঞানী

সবার খবর, ওয়েব ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের জেমস অ্যালিসন ও জাপানের তাসুকু হোনজে এবছর চিকিৎসাবিদ্যায় বিশেষ অবদানের জন্য নোবেল পুরস্কার পান। তারা ক্যান্সার-এর ওপর রিসার্চ করে যুগান্তকারী সব তথ্য চিকিৎসাবিজ্ঞানে অন্তর্ভুক্ত করেন। তারা প্রমাণ করে দেন কিভাবে দেহের ইমিউন সিস্টেম ক্যান্সারের সাথে লড়াই করতে পারে।
গত শতাব্দীর শেষ দশকে বিজ্ঞানীরা স্কিনের মেলানোমা ও ফুসফুস ক্যান্সারের চিকিৎসার জন্য কোন ধরনের উপায় খুঁজে পাচ্ছিলেন না। এই আবিষ্কারের ফলে অনেকটাই ক্যান্সার চিকিৎসার দ্বার খুলে গেল।
হোনজে
সুইডেনের ক্যারোলিন্সকা ইন্সটিটিউটের নোবেল কমিটির সোমবার এই পুরস্কার ঘোষণা করে বলেন, “দুই পুরস্কার বিজয়ীদের মৌলিক ফলাফল ক্যান্সারের বিরুদ্ধে আমাদের লড়াইয়ের ভিত্তি হয়ে দাঁড়িয়েছে”।
এই পুরস্কারের অধীনে দশ লাখ ডলার (7.28 কোটি টাকা) নগদ এবং অন্যান্য পুরুস্কারও দেওয়া হবে।
অ্যালিসন
অ্যালিসন ও হোনজো আবিষ্কার করেছেন যে, রোগীর নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত ক্যান্সারের সাথে প্রতিযোগিতা করতে পারে। এই অবিস্কার দ্বার কিছু প্রোটিনের উপাদানের তাঁরা খোজ পান যা একমাত্র ইমুউন সিস্টেম কোষ দ্বারা তৈরি হয়। এই প্রোটিন ক্যান্সার কোষ প্রতিরোধে শরীরের ভেতর একটি গার্ড তৈরি করে। যা পরবর্তীতে আসতে আসতে ক্যান্সার কোষকে দুর্বল করে ধ্বংশ করে দিতে সক্ষম।
নোবেল
হোনজে টোকিওতে বলেন, ‘নোবেল পাওয়ার জন্য আমি সম্মানিত কিন্তু আমার কাজ এখনো শেষ হয়নি।আমি আমার গবেষণা চালিয়ে যাব। অ্যালিসন বলেন, “আমি পুরষ্কার পেয়ে অভিভূত। আমি কখনোই ভাবিনি যে আমার গবেষণা কোন দিশা দেবে।
অ্যালিসন সিটিএলএ-4 প্রোটিন সনাক্ত করেছিলেন: আমেরিকার টেক্সাস ইউনিভার্সিটির 70 বছর বয়সী অধ্যাপক, 1995 সালে সিটিএলএ-4 নামের প্রোটিন সনাক্ত করেছিলেন। ইমুউন সেল বা টি সেলকে টিউমার আক্রমণ করার জন্য অনুপ্রাণিত করা যেতে পারে।
হোনজে পিডি-1 প্রোটিন সনাক্ত করেছিলেন: জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ের 76 বছর বয়সী অধ্যাপক হোনজে 1984 সালে একটি ভিন্ন অনুসন্ধান করেন। তিনি PD1 নামক অন্য একটি প্রোটিন আবিষ্কার করেন। তিনি দেখতে পান পিডি-১ প্রোটিন ক্যান্সার সেলকে প্রতিরোধ করতে সক্ষম।
আরও পড়ুন: ভয়ানক রোগে আক্রান্ত এই হলিউড অভিনেত্রী, ওজন কমে ১৮ কেজি! স্বামী কিন্তু হাত ছাড়েননি

Check Also

নাজীব তারাকাই

নাজীব তারাকাই মাত্র ২৯ বছর বয়সে না ফেরার দেশে

নাজীব তারাকাই মাত্র ২৯ বছর বয়সে না ফেরার দেশে।সড়ক দূর্ঘটনায় আহত হয়ে এতদিন ধরে কোমায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *