নিরামিষ মাংস রান্না যেভাবে করবেন

সবার খবর, রান্নাবান্নার ঘর: নিরামিষ মাংস আবার কেমন? না চমকানোর কিছু নেই। বিভিন্ন পদের সবজি যদি রান্না করা যায়, তাহলে মাংস নয় কেন! খাটি বাঙালিরা অনেকেই পেয়াজ, রসুন থেকে দুরে থাকেন। মাংসে আবার পেঁয়াজ, রসুন অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। তাই বলে কি যারা পেয়াজ, রসুনের ধার-কাছ দিয়ে যান না তারা খাসির মাংস খাবেন না? অবশ্যই খাবেন। তাদের কথা মাথায় রেখে আজ আমদের রান্ন ঘরে রিয়া দত্ত শেখাবেন নিরামিষ পেয়াজ, রসুন ছাড়া মাংস রাঁধার কৌশল।
কি কি লাগবে?
খাসির মাংস ৭০০ গ্রাম, ধনে গুড়ো তিন চা চামচ, জিরে গুঁড়ো দু চামচ, তেজপাতা পাঁচটি, নুন স্বাদ মতো, চিনি স্বাদ মতো, আদা দেড় চা চামচ(বাটা), হলুদ গুড়ো দেড় চা চামচ, কাশ্মিরী গুড়ো লঙ্কা এক চা চামচ, কাঁচা লঙ্কা তিনটি, আলু ৩০০ গ্রাম, ঘি এক চা চামচ, সাদা তেল ১০০ গ্রাম।
খাসির মাংস
কিভাবে বানাবেন?
প্রথমে আলুগুলি খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে নিন। তারপর কড়াইতে সাদা তেল দিন, তেল গরম হলে আলুগুলি বাদামি রঙ করে ভেজে নিন। ভাজা হলে আলাদা একটি পাত্রে তুলে রাখুন। তারপর কড়াইতে তেজপাতা, ধনে গুড়ো, জিরে গুড়ো, লঙ্কা গুড়ো, আদা, কাঁচা লঙ্কা এবং বাদ বাকি মশলা কষে নিন। কষা হলে মাংস দিয়ে দিন কষানো মশলার ভেতর। এবার খুব সুন্দর করে আবারও কষে নিয়ে স্বাদ মতো নুন ও চিনি দিন। তারপর প্রেসার কুকারে মাংস ও আলু ঢেলে দিয়ে একটি সিটি দিন। পরে মাংসের ওপর গরম মশলা ও ঘি ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন।
Read More: মোচার কাটলেট বানিয়ে নিন বাড়ির রান্নাঘরে বসেই

Check Also

গরিব জেলাশাসক

ভাঙা ঘরে বাস! দুবেলা খাবার জুটতো না! সে আজ জেলাশাসক

সবার খবর, ওয়েব ডেস্ক:‘কষ্ট করলে কেষ্ট মেলে’ লোকমুখে প্রচলিত একটি বাক্য। কিন্তু কথাটি শতভাগ সত্য …

Leave a Reply

Your email address will not be published.