Home / শরীর স্বাস্থ্য / পালং শাকের উপকারিতা। প্রতিদিন খান ত্বকের উজ্জলতা বাড়ান

পালং শাকের উপকারিতা। প্রতিদিন খান ত্বকের উজ্জলতা বাড়ান

সবার খবর, হেল্থ ডেস্ক: আপনার স্মৃতিশক্তি যদি দুর্বল হয় অর্থাৎ স্বল্প সময়ের মধ্যে যদি সব কিছু ভুলে যান। তবে আপনার জন্যেই এই পোস্টটি। এক ঝটকায় সব কিছু ঠিক করে দিতে পারে পালং শাক। পালং শাকের উপকারিতা অনেক শুধু স্মৃতিশক্তির দূর্বলতার জন্যেই পালং শাক খুব উপকারী তা কিন্তু নয়। আবার আপনি যদি অল্প বয়সেই বুড়িয়ে যান তবে পালং শাক আপনার মুখোমন্ডল সেই বুড়িয়ে যাওয়া ছাপ পড়তে দিবে না। আবার বিশেষজ্ঞরা বলছেন পালং শাক নাকি ক্যানসার প্রতিরোধের অব্যর্থ দাওয়াই।
পালং শাকের উপকারিতা
আমাদের জীবন যাত্রার আমূল পরিবর্তন হয়েছে। এখন শরীরের দিকে তেমন একটা যত্ন রাখতে পারি না। কাজের চাপে অল্প বিশ্রাম, অল্প ঘুম। নিয়ম করে শরীর চর্চা করার অভাব ফলে দেহের ভেতর বাসা বাধছে রোগ। এই রোগ আস্তে আস্তে মৃত্যুর দিকে টেনে নিয়ে যাচ্ছে আমাদেরকে। তাই কঠিন রোগ থেকে মুক্তি দিতে পারে এই পালং শাক।
পালং শাকে আছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভনয়েড, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে আমাদের দেহে কাজ করে বলছে শিকাগোর হেলথ ও এজিং প্রকল্পের প্রতিবেদনের তথ্য। এটি আমাদের ব্রেইনকে রাখে সতেজ। নিয়মিত পালং শাক খেলে অনেক দিন যাবৎ সঠিক ভাবে কাজ করতে সক্ষম হবে আমাদের মস্তিষ্ক। ফলে স্মৃতিশক্তি থাকবে অটুট।
তাছাড়াও পালং শাকে পাওয়া যায় ভিটামিন ‘ই’। বেশি নয় প্রতিদিন আপনি কম পক্ষে ৩০ গ্রাম পালং শাক খান। তাতে আপনার অ্যালঝাইমার্স বা ভুলে যাওয়া রোগ অনেকটাই কমে যাবে।
পালং শাকের ফ্ল্যাভনয়েড নারীদের শরীরে ওষুধের মতো কাজ করে। ৪০ শতাংশ কমে যায় গর্ভাশয়ে ক্যানসারের আশঙ্কা। এছাড়াও পালং শাকের মধ্যে ক্যারটিনয়েড, নিওজ্যানথিন নামক একটি মূল্যবান উপাদান বর্তমান। যা প্রস্টেট ক্যানসারের কোষকে মেরে ফেলতে সক্ষম। জাপানের একদল বিজ্ঞানি এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের একটি গবেষনায় উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য।
পালং শাক
শুধু যে মস্তিষ্ক সজাগ রাখে তা নয়। শরীরকে সুস্থ এবং রোগ মুক্ত রাখতে পালং শাক খাওয়া অত্যান্ত প্রয়োজনীয়। পালং শাকে আছে ব্যাপক পরিমাণে ভিটামিন ‘এ’। যা আমাদের চোখের বাইরের এবং ভেতরের অংশকে সতেজ রেখে দৃষ্টিশক্তি বাড়াতে সক্ষম। ফলে অকাল অন্ধত্ব থেকে অনেকটাই দূরে থাকবেন আপনি।
পালং শাকে অনেক বেশি আয়রন মজুত আছে। যা মাতৃত্বকালীন ডায়াবেটিস থেকে শরীরকে রক্ষা করে খুব সহজেই।
পালং শাক গর্ভস্থ শিশুর মেধা বিকাশেও সক্ষম। ভিটামিন বি১, বি২, বি৩, ও বি৬ প্রচুর পরিমানে বর্তমান রয়েছে পালং শাকে, যা চুল পড়া রোধ করে ও ত্বকের উজ্জ্বলতা বাড়ায় অনয়াসেই। তাই দু টাকা খরচ করুন পালং শাক কিনতে আর এতোগুলি উপকার পান এক সঙ্গে।
আপনাকে পালং শাক খেতে কেমন লাগে লিখে জানান আমাদের। পালং শাকের উপকারিতা কি কিছু লক্ষ্য করেছেন?
আরও পড়ুন: দাঁতের ব্যথা দূর করার কিছু ঘরোয়া উপায় জেনে নিন

Check Also

যক্ষ্মা

টিবি বা যক্ষ্মার উৎপত্তি কোথায় জানেন কি? ১২০০ খ্রীষ্টাব্দে এই দেশ থেকে সারা পৃথিবীতে ছড়ায়

সবার খবর, হেল্থ ডেস্ক: টিবি অসুখের কথা আমরা সকলেই জানি বা পাড়া প্রতিবেশিকে এই রোগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *