Home / শরীর স্বাস্থ্য / পেঁপের উপকারিতা না জানলে জেনে নিন

পেঁপের উপকারিতা না জানলে জেনে নিন

সবার খবর, হেলথ ডেস্ক: পেঁপে এমন একটি ফল। যেটি খুব সহজ লভ্য। গ্রাম বাংলা তো বটেই শহরেও পেঁপে খুব সহজেই পাওয়া যায়, কাঁচা ও পাকা দুই-ই। পাকা পেঁপে যেমন খেতে সুস্বাদু তেমনই খাদ্য গুণেও ভরপুর। শুধু কি তাই, এই ফলটি রুপচর্চাতেও বিশেষ ভূমিকা পালন করে নারী পুরুষ নির্বিশেষে। আপনি কি জানেন পেঁপে খে্য়েও বেশ কিছু রোগ সারানো যায়? আবার ফলটি পথ্য হিসেবেও মন্দ নয়।
পেঁপেতে প্রচুর পরিমাণে এ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন-সি ও ফাইবার মজুত থাকার কারণে ভিটামিন জনিত অসুখ ও রক্তে কোলেস্ট্রলের কমাতে এর জুড়ি মেলাভার।
তেমনই কাঁচা পেঁপে পোলিও রোগীর জন্য আশির্বাদ বলা যায়। আমদের ভেতর অনেকেরই শরীরের বাড়তি ওজন নিয়ে অত্যন্ত চিন্তায় থাকি। শরীরে বাড়তি ওজন তো অযথা নানান অসুখও ডেকে নিয়ে আসে। চিকিৎসকরা বলছেন, পরিমিত খাবারের সঙ্গে যদি পাকা ও কাঁচা পেঁপে খাওয়া যায় তাহলে ওজন কমা সম্ভব। কারণ আমরা জানি পেঁপেতে ফাইবারের উপস্থিতি যথেষ্ট। যা দেহের ওজন কমাতে সাহায্য করে। চিকিৎসকরা আরও বলেছেন, পেঁপেতে ভিটামিন-এ এবং ভিটামিন-সি বর্তমান। তাই এই সহজ লভ্য ফলটি খেলে দৃষ্টি শক্তি বাড়বে, এটি পরীক্ষিত সত্যি।
আবার আজকাল এমন পরিবার বোধহয় নেই, যে পরিবারে কেউ না কেউ উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেশারে ভুক্তোভোগী নন। উচ্চ-রক্তচাপ কমাতে বা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পেঁপে একটি মহাঔষধ।
আরও পড়ুন: কাজু বাদামের এই ছয় তথ্য আপনার জানা দরকার

Check Also

পিঠে ব্যথার সমাধান

খুব সহজেই পিঠে ব্যথার সমাধান পাবেন এই কাজগুলি করলে

সবার খবর হেল্থ ডেস্ক:আমরা কোনো না কোনো সময় পিঠে ব্যথার সমাধান খুঁজেছি। কারণ যেকোনো মানুষের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *