ভারতরত্ন পুরস্কার যারা পান তাঁরা এই সমস্ত সুযোগ সুবিধা পেয়ে থাকেন

সবার খবর, ওয়েব ডেস্ক: ভারতরত্ন পুরস্কার মানে এক মহান সম্মানে ভূষিত হওয়া। ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন’। আর ভারতরত্ন পাওয়া মানে জীবন সার্থক হয়ে হওয়া। যিনি ভারতরত্ন পুরস্কার পান তিনি ভারতের সোনার মানুষ। বিশ্বের দরবারে তিনি ভারতের সম্মানকে অনেক উঁচুতে নিয়ে গেছেন। ওই মানুষটির কারণে হয়তো বা অনেক মানুষ ভারত সম্পর্কে আরও বিস্তারিত জানতে চেষ্টা করেছেন। তাই ভারতরত্ন যাকে তাঁকে মানুষকে দেওয়া হয় না।
ভারতরত্ন পুরস্কার
ভারতরত্নের নাম শুনে অনেকে হয়ত ভাবতে পারেন প্রাপককে একটা মোটা অংকের অর্থও দেয়া হয় এই পুরস্কারের সঙ্গে। কিন্তু যদি এমন ভেবে থাকেন তবে ভুল ভাবছেন। এই পুরস্কারের সঙ্গে কোনো ধরণের নগদ অর্থ দেওয়া হয় না। কারণ যিনি এই পুরস্কার পাবেন তাঁকে আর্থিক মূল্য দিয়ে বিচার করা হয় না। দেশের কাছে তাঁর মূল্য অর্থেরও উর্ধ্বে। এই পুরস্কার হিসেবে প্রাপক পেয়ে থাকেন একটি সার্টিফিকেট ও একটি মেডেল।
লতা মাঙ্গেশকার
কিন্তু ভারতরত্ন যাঁরা পান তারা ভারত সরকারের অনেক সুযোগ সুবিধা পেয়ে থাকেন। যেমন ধরুন, কোনও ভারতরত্ন পুরস্কার প্রাপক ট্রেনে যাত্রা করলে সে ট্রেনে যাত্রা করার জন্য কোনও অর্থ দিতে হয় না। শুধু তাই নয়, ভারতরত্ন প্রাপক সারা জীবন ইনকাম ট্যাক্সের বাইরে থাকেন। বিমান যাত্রার ক্ষেত্রে প্রথম শ্রেণীর টিকিট ফ্রি পেয়ে থাকেন। তিনি দেশের যে প্রান্তেই থাকুন না কেন তাকে সরকারিভাবে ভিআইপির মর্যদা দিয়ে সমস্ত রকম আপ্যায়ন করা হয়। আবার যদি প্রয়োজন হয় তবে তাকে জেড ক্যাটাগরির সিকিউরিটিও দেওয়া হয়। এছাড়াও বিভিন্ন রাজ্য আলাদা আলাদা ভাবে সেই মানুষটিকে সম্মানিত করে থাকে।
Read More: যখন ডিসিপি বাবা এসপি মেয়েকে স্যালুট জানালো , বাবার প্রতিক্রিয়া অবাক করেছে

Check Also

ভালো কাজ

ভালো কাজ করলেই মিলবে খাবার, লাগবে না কোন টাকা

ভালো কাজ করলেই মিলবে খাবার, লাগবে না কোন টাকা কথাটা শুনতে অবাক করার মতো হলেও …

Leave a Reply

Your email address will not be published.