এই লক্ষণগুলি দেখলে বুঝবেন মানুষটি সারা জীবন মূর্খই থাকবে

সবার খবর, জানা অজানা ডেস্ক: প্রত্যেক মানুষের মধ্যেই কিছু না কিছু দূর্বলতা থেকেই থাকে। থাকে ভালো গুণও। কখনও তা প্রকাশ পায় কখনও তা প্রকাশ হয় না। মানুষের আদল ও আচার ব্যবহার দেখে একজন ব্যক্তি মানুষটি সম্পর্কে কিছুটা ধারণা করা যায়। এই কয়েকটি লক্ষণ যদি মানুষের মধ্যে দেখতে পান তাহলে আপনি মনে করতে পারেন ব্যক্তিটির মূর্খতার লক্ষণ, এমনকি সারা জীবন ইনি মূর্খই থেকে জাবেন। লক্ষণগুলি সম্পর্ক নিম্নে বিস্তারিত বর্ণনা করা হলো।

১. আচার্য চাণক্য-এর মতে, অনেক মানুষই আছেন আপনার সঙ্গে অন্তরঙ্গ ভাবে বন্ধুর মতো মিশবেন। মনে হবে তার থেকে প্রিয়জন আপনার আর কেউ নেই। এমনকি আপনার পাশাপাশিই চলবেন সব সময়। অতিরিক্ত প্রশংসা করবেন কাজ কর্মের। আবার সেই লোকই আপনার পিছনে গিয়ে চুড়ান্ত সমালোচনা করবেন অন্যের কাছে। যেন আপনার থেকে পৃথিবীতে আর জঘন্যতম ব্যক্তিটি আর কেউ নেই।

২. আমাদের আশেপাশে অনেককে দেখা যায় যারা নিজের পরীক্ষার আসল নম্বরটি লুকিয়ে রাখেন। তাকে দেখে মনে হয়, তার চাইতে ভালো ছাত্র আর কেউ হয় না। মানুষের কাছে জাহিরও করেন তেমনই। বাড়িয়ে বলেন পরীক্ষায় প্রাপ্ত নিজের নম্বরটিকেও। লক্ষ্য রাখবেন, এই রকম মানুষ সবার সামনে নিজেকে বড়ো করে অন্যকে হেও করতেও পিছপা হন না।

৩. অনেক বন্ধু এক সঙ্গে বসে আড্ডা দেন। সবার মানষিকতা তো আর সমান নয়। কেউ ভদ্রভাবে কথা বলেন একে অপরের সাথে। আবার অনেকেই কথায় কথায় গালাগাল করেন। কথার মাঝে প্রসঙ্গহীন মন্তব্য করে ফেলেন আলোচনাটি না বুঝেই। চিনে রাখুন এই মানুষটিকেও।
Read More: হাজারও লোক তামাশা দেখছিলেন কিন্তু এক যুবক এসে বাঁচালেন নদীতে ডুবন্ত এক তরুণীকে

Check Also

ভালো কাজ

ভালো কাজ করলেই মিলবে খাবার, লাগবে না কোন টাকা

ভালো কাজ করলেই মিলবে খাবার, লাগবে না কোন টাকা কথাটা শুনতে অবাক করার মতো হলেও …

Leave a Reply

Your email address will not be published.