Home / শরীর স্বাস্থ্য / লবনাক্ত খাবার বেশি পছন্দ? তাহলে কিন্তু দরজায় কড়া নাড়ছে বিপদ

লবনাক্ত খাবার বেশি পছন্দ? তাহলে কিন্তু দরজায় কড়া নাড়ছে বিপদ

সবার খবর, হেল্থ ডেস্ক: পাবলিক হেলথ ফাউন্ডেশন অফ ইন্ডিয়া-এর এক রিসার্চ মোতাবেক ভারতীয়রা সব থেকে বেশি লবণ খেয়ে থাকেন। যা WHO-এর নির্ধারিত মাত্রার চেয়ে অনেক বেশি। এই রিসার্চ থেকে জানা যায়, দিল্লি ও হরিয়ানার মানুষ প্রতিদিন ব্যক্তি পিছু ৯.৫ গ্রাম ও অন্ধ্রপ্রদেশের প্রতিদিন ১০.৪ গ্রাম লবণ ব্যবহার করেন। চিকিৎসকরা জানাচ্ছেন, অত্যধিক লবণ সেবন করলে রক্তচাপ বেড়ে যাবে। খাবারে বেশি লবণ ব্যবহার করলে আস্তে আস্তে কার্ডিওভ্যাসকুলার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। খাবারে লবণের মাত্রা কম করলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ২৫% কমে যায় বলেও জানাচ্ছেন চিকিৎসকরা।
লবন ৩
বিশেষজ্ঞরা বলছেন, ভারতীয় খাদ্য তালিকায় সোডিয়ামের মাত্রা এমনিতেই বেশি থাকে। তার ওপর যদি লবণ অত্যধিক মাত্রায় সেবন করা হয় তবে বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকেই যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে খাদ্যে লবণের মাত্রাও হ্রাস করতে হবে। এছাড়াও লবণ সেবনের ফলে রক্তে অক্সিজেনের প্রবাহ কমে যেতে পারে। এর ফলে মানুষের ত্বক অনেকটা শুষ্ক হয়ে যাবে। দেখলে মনে হবে, মানুষটির আসল বয়সের তুলনায় বয়স অনেক বেশি। WHO-এর মতে একজন বয়স্ক মানুষের দিনে পাঁচ গ্রামের বেশি লবণ খাওয়া উচিত নয়।
লবন ২
এইচসিএফআই-এর কিছু দিকনির্দেশনা:
যখনই সম্ভব হবে, সাদা লবণের জায়গায় কালো লবণ ব্যবহার করতে হবে। খাবারের সময় অতিরিক্ত লবণ যেন প্লেটে না নেয়া হয়। ডাল ও পাকা সবজি বাদে বাকি সকল সবজিতে লবণ যেন ব্যবহার না করা হয়। বাইরের তৈরি খাদ্য না খাওয়াই ভালো। বাজার করার সময় খেয়াল রাখতে হবে, যেসব সবজিতে সোডিয়াম কম আছে তা কেনার। কিছু কিছু মিষ্টি খাদ্যেও লবণ ব্যবহার করা হয়। কেনার সময় অবশ্যই তা জিজ্ঞেসা করে কিনুন। খাবারের স্বাদ ধরে রাখতে অবশ্যই লবণের পরিবর্তে রসুন ও আমের আচারের মাত্রা বাড়িয়ে দিতে পারেন, এতে কিছুটা হলেও খাবারের স্বাদ বাড়বে। মাত্র ৩ মাস এই অভ্যাসটি রপ্ত করুন দেখবেন কিছু দিনের মধ্যেই আপনি আপনার পুরনো অভ্যাস থেকে বেরিয়ে, নতুন অভ্যাসে অভ্যস্ত হয়ে গেছেন।
যেসব খাবারে সোডিয়ামের মাত্রা বেশি থাকে: দেখা গেছেব ফ্রোজেন মিট, পোল্ট্রি, পিজ্‌জা, মাছ, লবন যুক্ত বাদাম প্রভৃতি খাবারে সোডিয়ামের মাত্রা বেশি থাকে।
আরও পড়ুন: ভুল করেও শরীরের এই ৪ টি অঙ্গ সবান দিয়ে ধোবেন না

Check Also

পিঠে ব্যথার সমাধান

খুব সহজেই পিঠে ব্যথার সমাধান পাবেন এই কাজগুলি করলে

সবার খবর হেল্থ ডেস্ক:আমরা কোনো না কোনো সময় পিঠে ব্যথার সমাধান খুঁজেছি। কারণ যেকোনো মানুষের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *