Home / খেলার খবর / অভিষেক টেস্ট খেলতে নেমেই যে সব ভারতীয় ম্যান অব দ্যা সিরিজের পুরস্কার পেয়েছেন

অভিষেক টেস্ট খেলতে নেমেই যে সব ভারতীয় ম্যান অব দ্যা সিরিজের পুরস্কার পেয়েছেন

সবার খবর, ওয়েব ডেস্ক: একজন ক্রিকেটারের স্বপ্ন থাকে দেশের হয়ে টেস্ট ক্রিকেট খেলার। এই স্বপ্নের উপর ভর করেই পৃথ্বী শ-এর মতন তরুণ তারকা ক্রিকেটারের জন্ম হয়। মাত্র ১৮ বছর বয়সেই ভারতের হয়ে টেস্টে অভিষেক হয়েছে এই তরুণের। সঙ্গে সঙ্গে ইতিহাসের পাতায় নামটাও নিজের নথিভুক্ত করে নেন এই তরুণ ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নিজের কেরিয়ারের প্রথম ম্যাচেই শতরানের ইনিংস খেলেন। টেস্ট সিরিজে তিন ইনিংসে একটি শতক ও একটি অর্ধশত রানের বিনিময়ে মোট ২৫২ রান করেন। কেরিয়ারের প্রথম সিরিজেই তাকে ম্যান অব দ্যা সিরিজ-এর পুরস্কার দেওয়া হয়। একমাত্র পৃথ্বী শ-ই নন যিনি অভিষেকেই ম্যান অব দ্যা সিরিজ এর পুরস্কার পেয়েছেন। দেখে নিন কোন কোন ভারতীয় কেরিয়ারের প্রথম সিরিজেই ম্যান অব দ্যা সিরিজের পুরস্কার পান…
সৌরভ গাঙ্গুলী
সৌরভ গাঙ্গুলি: প্রীন্স অব ক্যালকাটা নামে পরিচিত সৌরভ গাঙ্গুলী তার অভিষেক টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলেন লর্ডসের ময়দানে। সৌরভ গাঙ্গুলী যখন লর্ডসের মাঠে ব্যাট করতে নামেন তখন শচীন তেন্ডুলকর ও মোহাম্মাদ আজহারউদ্দিন ইতিমধ্যেই প্যাভিলিয়নে ফেরত গিয়েছেন। কিন্তু সকলের দাদা শক্ত মনের মানুষ ছিলেন। তিনি ৩০১ বল খেলে ১৩১ রানের একটি সুন্দর ইনিংস উপহার দেন ক্রিকেট প্রেমী দর্শকদের।

গাঙ্গুলী অভিষেক ম্যাচে সেঞ্চুরি করা দশম ক্রিকেটার হয়েছিলেন সেই সময়। সৌরভ গাঙ্গুলী শুধু মাত্র এখানেই থেমে থাকেনি দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হয় ট্রেন্টব্রীজে। সেখানেও তিনি ১৩৬ রানের একটি ইনিংস খেলেন। উল্লেখ্য সৌরভ গাঙ্গুলীর অভিষেক ম্যাচেই রাহুল দ্রাবিড়ও অভিষেক করেছিলেন। রাহুলও ৯৫ রানের একটি ইনিংস খেলে বুঝিয়ে দেন তিনি লম্বা রেসের ঘোড়া। অভিষেকেই সকলের নজর কাড়তে সক্ষম হন প্রীন্স অফ ক্যালকাটা। তাঁর পারফরম্যান্স তাকে ম্যান অব দ্যা সিরিজ হতে সাহায্য করে প্রথম টেস্ট সিরিজেই।
রবীচন্দ্রন অশ্বিন
রবিচন্দ্রন অশ্বিন: রবিচন্দ্রন অশ্বিন ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়। প্রথম টেস্টেই ৯ উইকেট নিজের নামে নথিভুক্ত করে নেন এই ডানহাতি অফস্পিনার। এরপর তৃতীয় টেস্টে দুটি উইকেট সহ একটি সেঞ্চুরিও করে ফেলেন। এই সিরিজে অলরাউন্ড পারফরম্যান্সের জন্য অশ্বিনকে ম্যান অব দ্য সিরিজের পুরস্কার দেওয়া হয়।
রোহিত শর্মা
রোহিত শর্মা: ২০১৩ সালে কলকাতার ইডেন গার্ডেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেক করেন। উল্লেখ্য রোহিত শর্মা প্রায় ১০৮ টি ওয়ানডে খেলার পর টেস্টে জাতীয় দলের হয়ে মাঠে নামেন। হিটম্যান রোহিত শর্মা ১৭৭ রান দিয়ে টেস্টের অভিষেক ঘটান। পরবর্তী টেস্ট ম্যাচ ওয়াংখেড়ে ময়দানে অনুষ্ঠিত হয়। যেখানে তিনি ১১১ রান করেন। রোহিতের উপর ভর করেই ভারতীয় ক্রিকেট দল এই সিরিজটি জিতে নেয়। ম্যান অব দ্যা সিরিজ হন রোহিত শর্মা।
কিন্তু পরবর্তীতে রোহিত শর্মাকে সেভাবে টেস্টে আর জ্বলে উঠতে দেখতে পাওয়া যায়নি।
আরও পড়ুন: ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ প্রথম ওয়ানডেতে যারা যারা সুযোগ পাবেন: সম্ভব্য একাদশ

Check Also

Bangladesh VS New Zealand 2021

বাংলাদেশের বিপক্ষে সিরিজের সূচি চূড়ান্ত নিউজিল্যান্ডের

Bangladesh VS New Zealand 2021 Cricket Match: আগামী বছর বাংলাদেশের বিপক্ষে সিরিজের সূচি চূড়ান্ত করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *