Breaking News
Home / রান্নাবান্নার ঘর / নিরামিষ কেক বানান বাড়িতে বসে নিমেষেই

নিরামিষ কেক বানান বাড়িতে বসে নিমেষেই

সোমাশ্রী সাহা: কেক খেতে কার না ভালো লাগে। এখন আবার বাচ্চাদের পাশাপাশি বড়োদেরও প্রিয় একটি খাবার কেক। মন চাইলেও গুরুজনেরা অনেক সময় বহু অসুবিধার কারণে হঠাৎ করে কেক খেয়ে ফেলতে পারেন না যেখানে সেখানে যখন তখন। আবার বাচ্চাদের টিফিনে ও বড়োদের অফিসের টিফিন কেরিয়ারে কেক একটি কমোন খাদ্য। আজ আমরা সবার কথা চিন্তা করে নিরামিষ কেক তৈরির রেসিপি এখানে তুলে ধরলাম।

নিরামিষ কেক বানাতে কি কি লাগবে?

ময়দা (২০০ গ্রাম), সাদা তেল (১০০ গ্রাম), চিনি গুঁড়ো (১২৫ গ্রাম), ভেনিলা এসেন্স (২-৩ফোঁটা), বেকিং পাউডার (১টেবিল চামচ), বেকিং সোডা (১ চিমটে),কাজু বাদাম (২০ গ্রাম), কিশমিশ (১০ গ্রাম), নুন (১চিমটে)।

কেকের রেসিপি

কিভাবে বানাবেন?

প্রথমে একটি পাত্রে ময়দা, চিনির গুঁড়ো, বেকিং পাউডার, বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিন। একটি বড়ো বাটিতে মিশ্রণটি নিন। মিশ্রণে এক চিমটি নুন দিয়ে সাদা তেল দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। মিশ্রণটি তৈরি হয়ে গেলে ২-৩ ফোঁটা ভেনিলা এসেন্স দিয়ে ভালো করে আবারও ফেটিয়ে নিন। তারপরে মিশ্রণটি তৈরি হলে, প্রেশারকুকারের ভেতরটি তেল ব্রাশ করে নিন। এরপরে ওই ব্রাশ করা তেলের ওপরে শুকনো ময়দা খুব হাল্কা করে ছড়িয়ে দিন। এরপরে মিশ্রণটি প্রেশারকুকারে ঢেলে দিন। মিশ্রণের ওপরে কাজু ও কিশমিশ ছড়িয়ে দিন। এরপর প্রেশারকুকারের সিটি খুলে রেখে ঢাকা বন্ধ করে দিন। গ্যাসের শিখা একদম সিমে রেখে ৪০ মিনিট রেখে দিন। ৪০ মিনিট পরে ঢাকা খুলে একটি শক্ত কিছু দন্ড দিয়ে ডুবিয়ে দেখে নিন, মিশ্রণটি শক্ত হয়েছে কি না। শক্ত হয়ে গেলেই প্রেশারকুকার থেকে একটি ট্রের ওপর বের করে নিন। ব্যাস, আপনার কেক তৈরি। এবার নিজের মত করে কেকটি সাজিয়ে নিয়ে পরিবেশন করুন।
আরও শিখুন: ডিম ভাজতে পারলে আপনিও পারবেন গমের আটার এই রেসিপিটি

Check Also

পোলাও রেসিপি

প্রেশারকুকারে কামিনীভোগ চালের পোলাও রেসিপি

সবার খবর, রান্নাবান্নার ঘর: পোলাও রেসিপি ! সত্যিই পোলাও নামটির ভেতরেই অপূর্ব এক সুগন্ধি লেগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *