Breaking News
Home / আন্তর্জাতিক / রংপুরে ৩০ জন নবীন শিল্পীকে দেওয়া হল ড্রয়িং ও জলরং প্রশিক্ষণ

রংপুরে ৩০ জন নবীন শিল্পীকে দেওয়া হল ড্রয়িং ও জলরং প্রশিক্ষণ

প্রীতি দেব। ঢাকা : বেশ হৈ হৈ করে রংপুর শহরে শেষ হল পাঁচ দিনের আর্ট ক্যাম্প। ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখ এই আর্ট ক্যাম্পের উদ্বোধন হয় রংপুর শিল্পকলা একাডেমিতে। রংপুরে প্রথমবারের মতো আর্টক্যাম্প হল, চারুকলা একাডেমির ব্যবস্থাপনায়। ক্যাম্পের উদ্বোধন করেন, দেশের অন্যতম তরুণ চিত্রশিল্পী সোহাগ পারভেজ। তিনি জলরং তো বটেই শিল্পকলার বিভিন্ন দিক নিয়ে ইতিমধ্যে-ই বহু কাজ করেছেন, সেই কাজের ধারা এখনও অব্যাহত। এই সব কাজ দেশের তরুণ ও উদীয়মান শিল্পীদের মধ্যে ছড়িয়ে দিচ্ছেন এই শিল্পী। ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন, ‘ শিল্প সংস্কৃতির বহুরৈখিক দেশ, আমাদের বাংলাদেশ। এই দেশের কোনে কোনে অসংখ্য শিল্পী আছেন, যাঁরা হয়তো আত্মপ্রকাশ করতে পারেন না কিছু প্রতিকূলতার জন্যে। আবার অনেকেই চেষ্টা করেন সেই প্রতিবন্ধকতাকে জয় করে তাঁদের শিল্পসত্ত্বার বহিঃ প্রকাশ করতে। আমরা এই ধরনের ক্যাম্পের মাধ্যমে সেই সমস্ত শিল্পীর প্রতিভাকে বিকশিত করবার জন্যে একটু উৎসাহ প্রদানের কাজটুকু করছি মাত্র’।
ড্রয়িং ও জল রং
এছাড়াও এদিন উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিজুল ইসলাম মন্টু, বাংলাদেশ শিল্পকলা আকাদেমির কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও শাখা সংসদ রংপুরের সভাপতি বিপ্লব প্রসাদ, অধ্যাপক শাহ আলম, অতিরিক্ত পুলিশ সুপার আবু বকর সিদ্দিকী, নৃত্য-পরিচালক শামীমা জামান, রাজ্জাক মুরাদ প্রমুখ ব্যক্তিত্ব।

বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে ৩০ জন নবীন শিল্পী এই ড্রয়িং ও জলরং আর্ট ক্যাম্পে প্রশিক্ষণ নেন। শিল্পকলার বিভিন্ন দিক, যেমন: তত্ত্বীয়, কম্পোজিশন, পাসপেক্টিভ, স্টিল লাইফ, ল্যান্ডস্কেপ প্রভৃতি বিষয়ের ওপর প্রশিক্ষণরত শিল্পীদের সামনে বিস্তারিত আলোচনা করেন, শিল্পী সোহাগ পারভেজ।

পাঁচ দিনের এই কর্মশালা সম্পর্কে আয়োজক শিল্পী আহসান আহমেদ বলেন, ‘শিল্পের বিকাশের ফলে দেশের সাধারণ মানুষের ভেতর শিল্পময়তা বাড়বে। দেশকে সুন্দর করার কাজে নবীন শিল্পীরা-ই একদিন কান্ডারীর ভূমিকা পালন করবেন।’ কর্মশালায় নবীনশিল্পীদের যোগ্য সংগত দেন শিল্পী এনামুজ জাহিদ। ২৮ ফেব্রুয়ারি আনন্দ উন্মাদনার মধ্যে দিয়ে শেষ হয় এই আর্ট ক্যাম্প।
আরও পড়ুন: মিডিয়ার সামনে পড়ে ডোনাল্ড ট্রাম্পের অবস্থা কি সোচনীয় দেখুন

Check Also

৩০০০ কোটির স্ট্যাচু অব ইউনিটি নিয়ে বৃটেনের গলায় কটাক্ষের সুর

সবার খবর, ওয়েব ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির রাজ্যে সরদার বল্লভ ভাই প্যাটেলের সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *