Breaking News
Home / জানা অজানা / মশা আপনাকে কেন বেছে বেছে কামড়ায় ? পড়লে আশ্চার্য হবেন

মশা আপনাকে কেন বেছে বেছে কামড়ায় ? পড়লে আশ্চার্য হবেন

সবার খবর, ওয়েব ডেস্ক: মশা আমেদের জীবনকে অতিষ্ঠ করে তুলেছে। যত্রতত্র নোংরা, আবর্জনা, জমা জল মশাদের প্রিয় জায়গা। মশা বাহিত রোগে আমাদের দেশে প্রায় সারা বছরই অনেকের প্রাণ যায়। মশা নিমূর্লের সঠিক উপায়ও সরকার খুঁজে চলেছে বছরের পর বছর ধরে। কিছুটা নিয়ন্ত্রণ করা গেলেও সম্পূর্ণ নির্মূল করা সম্ভব হয়নি এখনও। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মশা বাহিত রোগ ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া প্রভৃতি। আমাদের শরীরও অনেক সময় ডেকে আনে মশাকে। চলুন জেনে নিই কোন বৈশিষ্ট্যের শরীর মশাদের কাছে প্রিয়।
মশার কামড়
১. শ্বাস কেউ লম্বা নেয় কেউ বা মাঝাড়ি। গবেষণায় দেখা গেছে যারা লম্বা শ্বাস নেন তাদের সাথেই ঘর বাঁধতে বেশি পছন্দ করে মশা। কারণ লম্বা শ্বাস প্রশ্বাসের সাথে অধিক পরিমাণে কার্বনডাই অক্সাইড নির্গত হয়। আর কার্বনডাই অক্সাইডে আমাদের শরীরের দুর্গন্ধও যুক্ত থাকে। তখনই মশা ঠিক করে নেয় আসলে কার দিকে ধেয়ে যাবে সে।
২. আপনার ত্বকে যদি ল্যাকটিক অ্যাসিডের পরিমাণ বেশি থাকে তবে আপনি মশাদের প্রিয়জন। সঙ্গে দেহের তাপমাত্রা বেশি থাকলে তো আরোই সোনায় সোহাগা। তাই বন্ধুদের মাঝে আপনাকেই বেশি কামড়াবে মশা।
৩. গর্ভাবস্থায় এমনিতেই মেয়েদের নানান সমস্যার সম্মুখীন হতে হয়। মশাতেও তাদের অধিক জ্বালাতন করতে দ্বিধাবোধ করে না। কারণ গর্ভাবস্থায় মহিলারা লম্বা লম্বা শ্বাস নেয় এবং দেহের তাপমাত্রাও বেশি থাকে। ফলে মশাও তাদেরকে কামড়ায় অন্যদের তুলনায় বেশি।
মশা বাহিত রোগ
৪. মদ বা বিয়ার পান করলে মশাতে বেশি কামড়াবেই। কারণ অ্যালকহল পান করার পর দেহ থেকে ঘাম বেশি নির্গত হয়। ঘামের মধ্যে দিয়ে শরীরের অনেক বর্জ্য বেরিয়ে আসে। আর নোংরা পেলে মশা সেখানে যাবেই।
৫. রিসার্চ করে দেখা গেছে ‘ও’ ব্লাড গ্রুপের মানুষকে মশাতে বেশি কামড়ায়। ‘ও’ গ্রুপের রক্তে বিশেষ উপাদান বর্তমান, যা মশাদের বেশি আকর্ষণ করে।
আরও পড়ুন: পান্তা ভাতের উপকারিতা আপনাকে দিতে পারে দীর্ঘ আয়ু

Check Also

নেতাজি ও হিটলার

একজন রিয়েল হিরো নেতাজি সুভাষচন্দ্র বসু: যাঁর সামনে হিটলারও মাথা নত করেছিলেন

সবার খবর, নিজেস্ব ডেস্ক: ফ্রান্সে যেমন নেপোলিয়ন বোনাবার্ট, ইতালির মুসোলিনি এবং তুরস্কের মুস্তফা কামালপাশা ঐতিহাসিক …