Breaking News
Home / জানা অজানা / দুঃখের দিনে আব্দুল কালামের এই তিনটি বাণী জীবন পাল্টে দিতে পারে

দুঃখের দিনে আব্দুল কালামের এই তিনটি বাণী জীবন পাল্টে দিতে পারে

সবার খবর, ওয়েব ডেস্ক: চলার পথের সকল মানব জীবনে সুখ দুঃখ উভয়কে সঙ্গী করে চলতে হয়। এমন মানুষ পৃথিবীতে খুঁজে পাওয়া যাবে না, যারা শুধুমাত্র সুখ পেয়েছেন, দুঃখের দেখা পাননি। আর যদি আপনি টাকাকেই সুখ বলে মনে করেন তাহলে তা হবে বড়ই মুর্খামি। মানুষের জীবনে যখন সুখ আসে তখন সম্পূর্ণভাবে দুঃখকে ভুলে গিয়ে সুখকে বাহন করে বেঁচে থাকতে চায়। অপরদিকে দুঃখ আসলে সবকিছুই যেন কেমন উলটে পালটে যায়। কিন্তু ড. এপিজে আব্দুল কালামের কিছু বক্তব্য দুঃখের দিনেও আপনার সাথী হয়ে থাকতে পারে। ডা. কালাম বলেছেন:
১. আব্দুল কলাম প্রথম বলেছিলেন, মানুষ কাজ করলে কেউ সফল হবে কেউ হবে অসফল। যদি সেই কাজে ব্যক্তিটি অসফলও হয় তবুও সেখান থেকে অনেক কিছু শেখার মতো উপাদান পেয়ে যাবে। অসফলই সফল্যের রাস্তা তৈরি করবে। দুঃখের সময় মনের ভয় দূর করে আরো কঠোর পরিশ্রম করা উচিত, লক্ষ্যকে ছোঁয়ার জন্য।
ড. কালাম
২. মানুষের মনে রাখা উচিত, দুঃখের পৃথিবীতে কেবলমাত্র সে একা তার আশেপাশে অন্য আর কেউ নেই। তাই এই সময় কারো কাছ থেকে করুণা বা সাহায্য নেওয়ার চাইতে নিজে নিজে উঠে দাঁড়ানো শিখতে হবে।

৩. অনেকেই এমন আছেন, যারা অসফল্যকে মেনে নিতে পারেন না। এর ফলে তারা সঠিক রাস্তা থেকে বিচ্যুত হয়ে ভুল রাস্তায় পা বাড়িয়ে থাকেন। তারা কোনোদিনই জীবনে সফল হতে পারবেন না। তার মানে দাঁড়ায় এটি, সফল হতে গেলে আপনার পথটিই কখনোই মসৃণ হবে না। কখনো আগুন, কখনো জল, কখনো গর্ত থাকবে। আর এইভাবেই একজন মানুষকে পার করতে হবে তার কঠিন পথগুলি।
আরও পড়ুন: মাস্টারদা সূর্য সেন ও ভারতের স্বাধীনতা আন্দোলন

Check Also

নেতাজি ও হিটলার

একজন রিয়েল হিরো নেতাজি সুভাষচন্দ্র বসু: যাঁর সামনে হিটলারও মাথা নত করেছিলেন

সবার খবর, নিজেস্ব ডেস্ক: ফ্রান্সে যেমন নেপোলিয়ন বোনাবার্ট, ইতালির মুসোলিনি এবং তুরস্কের মুস্তফা কামালপাশা ঐতিহাসিক …