Breaking News
Home / জাতীয় / বছরের প্রথম দিন ভারত ও বাংলাদেশে কতটি শিশুর জন্ম হয়েছে জানলে অবাক হবেন

বছরের প্রথম দিন ভারত ও বাংলাদেশে কতটি শিশুর জন্ম হয়েছে জানলে অবাক হবেন

সবার খবর, ওয়েব ডেস্ক: সারা বিশ্বের মানুষ নতুন বছরকে খুব ধুমধামের সাথে উদযাপন করেছে তা তো আমরা দেখেছি। কিন্তু আপনারা কি জানেন নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি কোন দেশে সবচেয়ে বেশি সন্তানের জন্ম হয়েছে? হয়তোবা বিষয়টি আপনারা জানেন না কিন্তু যখন দেশটির নাম শুনবেন অবাক হয়ে যাবেন।

ইউনিসেফ ১ জানুয়ারি ২০১৯ যতগুলি সন্তানের জন্ম হয়েছে তার একটি আনুমানিক হিসেব সকলের সামনে উপস্থাপিত করেছে। নতুন বছরের প্রথম দিন সারা বিশ্বে ৩৯৫০৭২টি শিশুর জন্ম হয়েছে। ইউনিসেফের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, পৃথিবীতে মোট যত শিশুর জন্ম হয়েছে তার অর্ধেক মাত্র সাতটি দেশে জন্মগ্রহণ করেছে।
শিশু
ইউনিসেফের হিসেব মতে, এই বছর অর্থাৎ ১ জানুয়ারি সবচেয়ে বেশি সন্তান জন্মের দিক থেকে চীন দ্বিতীয় নম্বরে আছে। নতুন বছরের প্রথম দিন চীনে প্রায় ৪৪ হাজার ৯৪০টি সন্তান জন্মগ্রহণ করে। নাইজেরিয়াতে ২৫৬৮৫টি সন্তান জন্ম গ্রহন করে যা তৃতীয় সর্বোচ্চ। পাকিস্তানও পিছিয়ে নেই তাদের দেশে ১৫১১২টি সন্তানের জন্ম হয় বছরের প্রথম দিনেই। যা এই তালিকায় দেশটিকে চতুর্থ নম্বর স্থানে নিয়ে এসেছে।

ইউনিসেফের পরিসংখ্যান অনুযায়ী, বছরের প্রথম দিন সবচাইতে বেশি সন্তানের জন্ম হয়েছে ভারতে। ভারতে আনুমানিক ৬৯ হাজার ৯৪৪ টি শিশুর জন্ম হয় বলে ইউনিসেফ জানিয়েছে। বছরের প্রথম দিন ১৩২৫৬ টি শিশুর জন্ম হয় ইন্দোনেশিয়াতে। দেশটি পঞ্চম স্থানে আছে। আমেরিকা ১১০৮৬টি বাচ্চার জন্ম দিয়ে ষষ্ঠ নম্বরে অবস্থান করছে। অপরদিকে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে ১ জানুয়ারি ১০ হাজার ৫২টি বাচ্চার জন্ম হয়। দেশটি সপ্তম নম্বরে অবস্থান করছে। আমাদের প্রতিবেশী বাংলাদেশে ৮৪৬৮টি(অষ্টম) শিশুর জন্ম হয়েছে বছরের প্রথম দিন বলে জানা যাচ্ছে।
শিশুর জন্ম
ইউনিসেফের রিপোর্ট অনুযায়ী, ২০১৭ সালে জন্মগ্রহণ করা শিশুর মধ্যে ১০ লক্ষ শিশুর মৃত্যু সেই সেই দিনই হয়েছিল। তারা আরো জানাচ্ছে, কমপক্ষে ২৫ লক্ষ শিশু জন্মের প্রথম মাসেই মারা যায়। এই শিশু মৃত্যুর সবচেয়ে বড় কারণ হলো প্রি-ম্যাচিওর শিশু অর্থাৎ সময়ের আগেই জন্মগ্রহণ করা শিশু বিশেষত মৃত্যুর মুখে ঢলে পড়ে। এছাড়াও সন্তান প্রসবের সময় নানান কারণে শিশুর মৃত্যু হয়।
Read More: অজগরের পিঠে বসে যাত্রা করলো কয়েক ডজন ব্যাঙ! সোশ্যাল মিডিয়াতে Video ভাইরাল

Check Also

গৌতম গম্ভীর বিজেপিতে

আইপিএলের একদিন আগে নতুন দলে নাম লেখালেন গৌতম গম্ভীর

সবার খবর, ওয়েব ডেস্ক: লোকসভা নির্বাচনের আগে বিজেপি দলে যোগ দিলেন প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *