Breaking News
Home / আন্তর্জাতিক / কুয়েত পরিচিতি : রাজধানী, মুদ্রা, জনসংখ্যা, জিডিপি, চাষবাস

কুয়েত পরিচিতি : রাজধানী, মুদ্রা, জনসংখ্যা, জিডিপি, চাষবাস

কুয়েত পরিচিতি

কুয়েত একটি ছোট আরব দেশ এবং এটি নয়টি দ্বীপের সমন্বয়ে গঠিত। এই দেশটি স্টেট অফ কুয়েত নামেও পরিচিত। ১৯৬১ সালে ব্রিটিশের কাছে থেকে স্বাধীনতা পায় কুয়েত। এখানকার জনসংখ্যা ৪০ লক্ষের আশেপাশে। এখানকার রাজধানী কুয়েত সিটি। এখানকার মুদ্রাকে দিনার বলা হয়। কুয়েতের রাজধানীতে ৪ লক্ষ মানুষ বসবাস করে। এখানে খুব গরম পড়ে এবং কুয়েতে সব চাইতে বেশি গরম ৫৩ ডিগ্রী সেলসিয়াস, ১২ জুলাই ২০১২ সালে রেকর্ড করা হয়।
কুয়েতের জনসংখ্যা
কুয়েত পৃথিবীতে একমাত্র দেশ যেখানে গরমের কারণে জাতীয় দিবস পাল্টাতে হয়েছে। ১৯৬২ সাল পর্যন্ত ১ জুন জাতীয় দিবস পালন কোরতো। ১৯৬২ পর ২৫ ফেব্রুয়ারি জাতীয় দিবস পালন করা হয়। কুয়েতের অফিসিয়াল ভাষা আরবি। এখানকার মুদ্রার মান পৃথিবীর যেকোনো দেশের চাইতে বেশি। এক দিনার সমান ২১৭ ভারতীয় টাকা। এখানে ভোটের মাধ্যমে পার্লামেন্ট গঠিত হয়। ২০০৫ সাল থেকে কুয়েতে মহিলাদের নির্বাচন লড়ার অধিকার সুনিশ্চিত হয়। বিশ্বে পঞ্চম সব চাইতে বড়ো তেল ভান্ডার কুয়েতের আছে।
কুয়েত সিটি
কুয়েতের ৯০% ইনকাম তেল থেকেই আসে। এখানকার মিডিয়াকে সম্পূর্ণ স্বাধিনতা দেওয়া আছে। কুয়েতে প্রাকৃতিক জল নেই। একারণে কুয়েতে অপরিশোধিত জলকে ওয়াটার ডি নাইজেশান পদ্ধতিতে পান করার উপযোগী করা হয়। কুয়েতে আজানের সময় নাচ, গান, খাওয়া দাওয়া সমস্ত কিছু নিষিদ্ধ। কুয়েতে ঈগল সব যায়গায় দেখা যায়। তাই এখানকার মুদ্রাতেও ঈগলের ছবি আছে। এখানকার বেশির ভাগ মানুষ কোটিপতি। কুয়েতে চাষবাস হয়না বললেই চলে। কারণ মাত্র ১% চাষ যোগ্য জমি আছে কুয়েতে। ৪২% মানুষ ইন্টারনেট ব্যবহার করে। কু্য়েতের জিডিপি ৭২০০০ ডলার।
কেমন লাগলো কুয়েত পরিচিতি ভালো লাগলে শেয়ার করুন এবং কমেন্ট করে জানান।
আরও পড়ুন: আট জন ধনী ব্যক্তির সম্পদ পৃথিবীর অর্ধেক জনগণের সম্পদের সমান

Check Also

মায়ানমার

প্রাকৃতিক দুর্যোগে ব্যাতিব্যাস্ত মায়ানমার: একই সাথে ভূমিধস এবং বন্যা

সবার খবর, ওয়েব ডেস্ক: রোহিঙ্গা ইস্যু নিয়ে সারা বিশ্বের চাপের মুখে মায়ানমার তার মাঝে আবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *