Breaking News
Home / জানা অজানা / দুই দেশের ভেতর অবস্থিত একটিই গ্রাম! আছে দুই দেশের নাগরিকত্বও

দুই দেশের ভেতর অবস্থিত একটিই গ্রাম! আছে দুই দেশের নাগরিকত্বও

সবার খবর, ওয়েব ডেস্ক: ভারতের এমন একটি গ্রাম আছে গ্রামটি অন্য একটি দেশের সীমান্তের সঙ্গে যোগ আছে। গ্রামটি ভারতে অর্ধেক ও মায়ানমারে অর্ধেক অবস্থিত। মানুষ একদেশ থেকে অন্যদেশে অবাধে যাতায়াত করে।এই গ্রামটি নাগাল্যান্ডের উত্তর-পূর্ব সীমান্ত রাজ্যে উপস্থিত রয়েছে। নাগাল্যান্ডের মণ জেলার লঙ্গওয়া গ্রামের বিশেষত্ব সম্পর্কে জানলে আপনি বিস্মিত হবেন। ছোট গ্রামের লোকেরা ভ্রাতৃত্বের সাথে আরামে বসবাস করছে । শুধু তাই না, উভয় দেশের নাগরিকত্ব রয়েছে তাদের। এমনকি সীমান্তের পরেওে একটি শান্তি্পূর্ণ গ্রাম ওখানে আছে, ওই গ্রামে যুদ্ধও হয়না। লড়াই হয়না। অবাক হবেন না জেনে, এই গ্রামের মানুষজন মায়ানমারের খাদ্যশস্য ব্যবহার করে।আর ভারতে বিশ্রাম নেয়। মায়ানমারের সেনাবাহিনীতে ওই গ্রাম প্রধানের ছেলে নিযুক্তু। এই রকম বৈচিত্রময় বৈশিষ্ট্যগুলির কারণে লঙ্গওয়া গ্রাম অন্য গ্রাম গুলির তুলনায় আলাদা।
মায়ানমার ভারত সীমান্ত
অন্যদিকে পাকিস্তান ও ভারত সীমান্তের গ্রামগুলির মানুষ কিন্তু খুব কষ্টে দিন যাপন করে থাকেন। পাকিস্তানের সীমান্তবর্তী গ্রামগুলিতে প্রায় রোজই গোলাগুলির শব্দ ও রক্তপাতের খবর পাওয়া যায়। অথচ মায়ানমার ‌ও ভারতের অংশে অবস্থিত এই গ্রামটি সম্পূর্ণ আলাদা। এঁরা নিজেদের রুটি-রুজির সন্ধানেই ব্যস্ত থাকেন। আর দুই দেশের মানুষের সঙ্গে তাদের সম্পর্ক ভাতৃত্ববোধের যা হিংসে করার মতো। তারা জানেনা তাদের আশেপাশের কোনও অশান্তিপূর্ণ জায়গা আছে কি না! অথচ পাকিস্তান সীমান্তের গ্রামগুলির মানুষদের দেখুন, তারা প্রতিনিয়ত আতঙ্কিত থাকেন, কখন হয়তো মৃত্যুর দানব এগিয়ে আসবে তাদের কাছে! তাই বলায় লঙ্গওয়া গ্রামটি দুই দেশের মধ্যে পড়লেও তারা সুখ শান্তিতেই দিন যাপন করে থাকেন।
পাকিস্তান সীমান্তবর্তী গ্রামগুলি কি এই গ্রামের মতো হওয়া উচিত? লিখে জানান আপনার গুরুত্বপূর্ণ মতামত। পোস্টটি ভালো লাগলে লাইক, শেয়ার এবং নিচে দেওয়া হলুদ বাটনে ক্লিক করে ফলো করতে ভুলবেন না।
Read More: যেসব বলিউড অভিনেত্রীরা ভারতীয়দের সঙ্গে নয় সংসার করছেন বিদেশীদের সঙ্গে

Check Also

নেতাদের ছবি

ভাইরাল হওয়া ছবিগুলির সত্যতা সম্পর্কে কখনও কি জানতে চেষ্টা করেছেন? না জানলে জেনে নিন

সবার খবর, ওয়েব ডেস্ক: আপনারা যে সব ছবি সোশ্যাল মিডিয়াতে দেখতে পান বা শেয়ার করেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *