Breaking News
Home / জানা অজানা / কেন ভারতীয় মেয়েরা চীনা ছেলেদের বিয়ে করেন না, উত্তর খুজছে চীন

কেন ভারতীয় মেয়েরা চীনা ছেলেদের বিয়ে করেন না, উত্তর খুজছে চীন

সবার খবর, ওয়েব ডেস্ক: চীন-এর একটি ওয়েবসাইটে সম্প্রতি একটি আকর্ষণীয় বিতর্ক চলছে। বিতর্কের বিষয় হচ্ছে- কেন ভারতীয় মেয়েরা চীনা ছেলেদের সাথে বিয়ে করে না। এই বিতর্কের সূত্রপাত ‘জিহু’ নামের একটি চীনা ওয়েবসাইটে। জুহু একটি এমন ওয়েবসাইট ,যে ওয়েবসাইটটিতে ইউজাররা বা সাধারণ মানুষ তাদের প্রশ্ন করে থাকেন, এবং সাধারণ মানুষই এই সমস্ত প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

গত কয়েকদিন থেকেই এই প্রশ্নটিই আবার বিতর্কের সৃষ্টি করে, এ পর্যন্ত ১২ লক্ষ মানুষ এই প্রশ্নটির উত্তর দিয়েছেন। বিয়ে এই পৃথিবীতে একটি গুরুত্বপূর্ণ সামাজিক বন্ধন। এই সামাজিক বন্ধন নিয়েই চীনা ওয়েবসাইট জুহো বিতর্কের সৃষ্টি করেছে। লিঙ্গ অনুপাতে পার্থক্য হওয়ার কারণে প্রশ্নটির উত্তর আরো জটিল হয়ে উঠেছে। চীনে পুরুষের তুলনায় মহিলার সংখ্যা ৩৪ লক্ষ কম রয়েছে। তার একটি কারণ, চীনা সরকারের ‘One Child Policy’। যা ২০১৫ সালে চীনে বাস্তবায়িত হয়। অন্যদিকে ভারতে মহিলাদের তুলনায় পুরুষ ৩৭ লক্ষ বেশি আছে।
ভারতীয় মহিলাদের বিয়ের আগে তাদের বাবা-মাকে অনেক কিছুই ভাবতে হয়। ভাবতে হয় দেনা পাওনা গহনা সামগ্রী, আসবাবপত্র এমনকি টাকার কথাও। এমন দান সামগ্রী মেয়ের বিয়েতে পণ হিসেবে দিতে গিয়ে অনেক ভারতীয়ই নিঃশ্ব হয়ে যান।
চাইনিজ বিয়ে
কিন্তু চীনে ভারতীয় তুলনায় সম্পূর্ণ নিয়মটাই আলাদা। এই ওয়েবসাইটে বলা হয়েছে , একটি পুরুষকে বিয়ের জন্য এক লক্ষ ইয়ান (অর্থাৎ ভারতীয় মুদ্রায় হিসেব করলে ১০ লক্ষ টাকা) নতুন স্ত্রীর হাতে প্রদান করতে হয়। একজন এই ওয়েবসাইটে বেশ লম্বা একটি মন্তব্য করে লিখেছেন, ১০ লক্ষ টাকা আয় করতে ভারতীয় কৃষকদের ১০ বছরের অধিক সময় ব্যয় হয়। এই মন্তব্যের সাথে মজা করে আরো তিনি লিখেছেন, ভারতীয়রা চাইনিজ পুরুষের সঙ্গে মেয়েদের বিয়ে দিলে মোটা অংকের আর্থিক খরচ থেকে বেঁচে যেতে পারতেন।
ভারতীয়দের বিয়ে
শুধু তাই নয় মেয়ের বাড়ির লোকজনই মেয়ের বিয়ের বিনিময়ে আর্থিক সুবিধা লাভ করতেন। এই পোস্টটিতে আরো মন্তব্য করে লিখেছেন, চাইনিজ গ্রামগুলি ভারতীয় গ্রামগুলির তুলনায় অনেক বেশি উন্নত ও সুন্দর। এখানে শহরের কথা যদি উল্লেখ করতে হয় এই পার্থক্য আরো অনেক পাল্টে যাবে। এই জন্যেই চীনা পুরুষরা ভারতীয় মহিলাদের বিবাহের জন্য বাছেন না। দুই দেশের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ক অত্যন্ত মজবুত থাকলেও সংখ্যায় খুব বেশি ভারতীয় নারী ও চাইনিজ পুরুষের মধ্যে বিয়ের সম্পর্ক তৈরি হয়নি। মোটা অংকের ভারতে চলা যৌতুক প্রথাকে কটাক্ষ করে লিখেছেন, ভারতবর্ষে যৌতুকের জন্য অনেক নারী তার প্রাণ পর্যন্ত বিসর্জন দেন , কিংবা অতীতেও দিয়েছেন। বেজিং বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র ছাত্রী এই এই ওয়েবসাইটে চলা বির্তকের ভাষা নিয়ে আপত্তি জানিয়েছেন। তাদের বক্তব্য, ভারতীয় পুরুষরা শুধু টাকার জন্যই বিয়ে করেন না। তাদের অনেকের মধ্যেই গভীর ভালোবাসা লুকিয়ে থাকে।
আবার কিছু ইউজার উল্টো মন্তব্য করে বসেন, চীনা পুরুষদের চেয়ে ভারতীয় পুরুষরা অনেকটাই বেশি স্মার্ট। কিছু মানুষ তো আবার বলে বসেছেন ভারতীয় মহিলাদের মা-বাবা ফর্সা ছেলেদের সঙ্গে তাদের মেয়ের বিয়ে দিতে বেশী পছন্দ করেন।
আরও পড়ুন: কুয়েতের সুন্দরী রাওয়ান বিন হুসেইনের সৌন্দর্যে মুগ্ধ নেট দুনিয়া

Check Also

বাংলাদেশের প্রধানমন্ত্রীদের নামের তালিকা

বাংলাদেশের প্রধানমন্ত্রীদের নামের তালিকা 2018

সবার খবর: বাংলাদেশের প্রধানমন্ত্রীদের নামের তালিকা সকলের সুবিদার্থে উল্লেখ করা হলো। বাংলাদেশের রাজনৈতীক ইতিহাস খুব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *