Breaking News
Home / জানা অজানা / কি কারণে কুকুর পা তুলে উঁচু জায়গাতে প্রস্রাব করে?

কি কারণে কুকুর পা তুলে উঁচু জায়গাতে প্রস্রাব করে?

সবার খবর, ওয়েব ডেস্ক: আপনারা নিশ্চয় বলিউডের সোলজার সিনেমাটি দেখেছেন। সেখানে ববি দেওয়ালের ইশারাতে একটি কুকুর জোজোর মুখে গিয়ে প্রস্রাব করে দেয়। তাছাড়াও আপনারা রাস্তা ঘাটে অনেক কুকুরকে ঘুরতে দেখেছেন। আপনারা নিশ্চয় এও দেখেছেন কুকুরকে উঁচু জায়গাতে প্রস্রাব করতে। কিন্তু জানেনে কি? কুকুরের এমন কেন করে? যদি না জেনে থাকেন, তবে চলুন আজ জেনে নেওয়া যাক কুকুর উঁচু জায়গাতে কেন প্রস্রাব করে!
কুকুরের প্রস্রাব
এই পৃথিবীতে অনেক জায়গা ফাঁকা পড়ে থাকে। কিন্তু কখনও কুকুর নিচু জায়গাতে প্রস্রাব করে না। পুলিশ সব সময় কুকুরকে ব্যবহার করে থাকে অপরাধীকে চিহ্নিত করার জন্যে। দেখেছেন সেইসব কুকুর কিভাবে একজন অপরাধীকে তার ঘ্রাণ শক্তি দিয়ে বুঝে ফেলে, পুলিশের কাজকে আরও সহজ করে দেয়। কুকুর না থাকলে হয়তো বা আমাদের পুলিশ প্রশাসন অনেক অপরাধীকে চিহ্নিতই করতে পারতো না এত সহজে।
কুকুরের ঘ্রাণ শক্তি
কুকুর সাধারণত গাছ, পরিত্যক্ত গাড়ির টায়ার বা এমন কিছু উঁচু জায়গা খুঁজে খুঁজে বের করে প্রস্রাব করার জন্যে। কুকুরের এমন অভ্যাসের কারণ, অন্য এলাকার কুকুরদের মেসেজ দেওয়া। অন্য এলাকার কুকুর নিজেদের ঘ্রাণ শক্তিকে কাজে লাগিয়ে প্রস্রাবের গন্ধ শুকে সহজেই বুঝে যায় যে এলাকাটি কার দখলে। ফলে ঝামেলা না বাড়িয়ে সেই এলাকা থেকে সরে যায় অন্য এলাকার কুকুররা। আবার যদি প্রস্রাবের গন্ধ শুকে মনে হয়, এটি একটি দুর্বল কোনো কুকুরের ঘাঁটি- তাহলে তো কোনো কথাই নেই। তখন ওই এলাকাতে প্রবেশ করে খাবার-দাবার সব লুটপাট করে বেশ আরাম করেই।
Read More: ভুটান পরিচিতি : কিভাবে ভুটান তার সংস্কৃতি ও কালচারকে বাঁচিয়ে রাখতে সক্ষম হচ্ছে

Check Also

বাংলাদেশের প্রধানমন্ত্রীদের নামের তালিকা

বাংলাদেশের প্রধানমন্ত্রীদের নামের তালিকা 2018

সবার খবর: বাংলাদেশের প্রধানমন্ত্রীদের নামের তালিকা সকলের সুবিদার্থে উল্লেখ করা হলো। বাংলাদেশের রাজনৈতীক ইতিহাস খুব …