Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / কৃত্রিম সূর্য তৈরি করছে চীন! যা ছয় গুণ বেশি তাপ দেবে

কৃত্রিম সূর্য তৈরি করছে চীন! যা ছয় গুণ বেশি তাপ দেবে

সবার খবর, ওয়েব ডেস্ক: চীন কৃত্রিম সূর্য তৈরি করার পরিকল্পনা হাতে নিয়েছে।খবরটি প্রকাশিত হয় চীনের ঐতিহ্যবাহী দৈনিক Chinadaily-তে। এই সূর্যের তাপমাত্রা আসল সূর্যের তাপমাত্রা চাইতে ছয় গুণ বেশি হবে। যেখানে আসল সূর্য ১.৫০ কোটি ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে, সেখানে চীনের তৈরি এই সূর্য ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হবে। কৃত্রিম সূর্য তৈরি করছে চীনের ইনস্টিটিউট অফ ফিজিকস সাইন্স-এর বিজ্ঞানীরা। এই প্রজেক্ট-এর নাম দেয়া হয়েছে এক্সপেরিমেন্টাল অ্যাডভান্স সুপার কন্ডাক্টিং টোকামাক(EAST)।
কৃত্রিম সূর্য
কৃত্রিম সূর্যের তাপমাত্রা পেতে চীনকে প্রতিদিন খরচ করতে হবে ১৫ হাজার ডলার। কিন্তু চীন বলছে, প্রতিদিনই এমন তাপমাত্রার প্রয়োজন হবে না আমাদের। যখন প্রয়োজন হবে তখনই কাজে লাগানো হবে কৃত্রিম সূর্যকে। সূর্যের ডিজাইন সম্পূর্ণ আসল সূর্যের মতই। এর মূল মেশিন রাখা হয়েছে চীনের আনহুই-এ অবস্থিত সাইন্স দ্বীপে।
চীনের সূর্য
কিভাবে এত তাপমাত্রা উৎপন্ন হবে?
কৃত্রিম সূর্য তৈরি করার জন্য প্রথমে হাইড্রোজেন গ্যাসকে ৫ কোটি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গরম করা হবে এবং ওই তাপমাত্রায় ১০২ সেকেন্ড পর্যন্ত স্থির রাখা হবে। উল্লেখ্য সূর্যের মধ্যে হিলিয়াম ও হাইড্রোজেনের মত গ্যাসগুলি উচ্চ তাপমাত্রায় খুব সক্রিয় হয়ে যায়। নিউক্লিয়ার ফিউশনকে কাজে লাগিয়ে এই তাপমাত্রা তৈরি করবে কৃত্রিম সূর্য। যদিও এর থেকে তৈরি হওয়া বিষাক্ত নিউক্লিয়ার বর্জ্য খুব ক্ষতিকারক প্রকৃতির জন্য।
চীনের বিজ্ঞান
এর আগেও চীন ঘোষণা করেছিল রাত্রে রাস্তায় আলোর জন্য কৃত্তিম চাঁদ তৈরির কথা। বিদ্যুৎ বাঁচানোর জন্যই এই পরিকল্পনা হাতে নিয়েছিল চীন। তারা বলছে, ২০২২ সালের মধ্যে নকল চাঁদকে কাজে লাগানো হবে চীনের রাস্তায়।
আরও পড়ুন: চীনে সমুদ্রের ওপর তৈরি ৫৫ কিলোমিটারের পৃথিবীর দীর্ঘতম সেতু খুলে গেল আজ

Check Also

Elon musk

Video: ইলন মাস্কের (Elon Musk) উড়ন্ত গাড়ির ভিডিও ভাইরাল

সবার খবর, ওয়েব ডেস্ক: আমেরিকার সবচেয়ে বড় ইলেকট্রিক কার নির্মাণ কোম্পানি টেসলার সিইও টুইটারে উড়ন্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *