Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ট্রু-কলার যখন আতঙ্কের বিষয়! লক্ষ লক্ষ টাকায় বিক্রি হচ্ছে ফোন নম্বর!

ট্রু-কলার যখন আতঙ্কের বিষয়! লক্ষ লক্ষ টাকায় বিক্রি হচ্ছে ফোন নম্বর!

সবার খবর, টেক ডেস্ক: বর্তমান যুগ ডেটার যুগ। সেই ডেটাই নাকি ইউজারদের না জানিয়ে বিক্রি করা হচ্ছে চড়া দামে। হ্যাঁ, এমনই তথ্য সামনে নিয়ে এসেছে ইকোনমিক টাইমস। যাদের ওপর অভিযোগ তারা হলেন ট্রু-কলার কর্তৃপক্ষ। যদিও তারা সব অভিযোগ অস্বিকার করেছে।

আমরা সকলেই নিরপত্তার খাতিরে ব্যবহার করে থাকি ট্রু-কলার অ্যাপটি। কিন্তু সেই অ্যাপই নিরপত্তাজনিত ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। ট্রু-কলার ব্যবহারের ফলে খুব সহজেই বোঝা যায় কোন অজানা নাম্বার থেকে ফোন আসছে। ফলে সেই কলটি প্রয়োজন মতো ব্লক লিস্টেড করে দেওয়া যায়। ইকনমিক টাইমস তার প্রতিবেদনে জানায়, বর্তমানে ট্রু-কলারের হাতে আছে ১৪ কোটি গ্রাহকের ফোন নম্বর। যার মধ্যে ৬০ থেকে ৭০ শতাংশ ভারতীয়। ব্যবহারকারিদের ফোনের সেভ করা নম্বর লক্ষ লক্ষ টাকায় বিদেশি সংস্থার কাছে বিক্রি করছে ট্রু-কলার বলে অভোযোগ। যদিও এই সব অভিযোগ মানতে নারাজ ট্রু-কলার কর্তৃপক্ষ। তারা জানান, সম্পূর্ণ অভিযোগ গুজব। ব্যবহারকারিদের কোনো তথ্য ফাঁস হয়নি। তবে বর্তমানে কিছু ব্যবহারকারি ট্রু-কলার অ্যাপের মাধ্যমে অ্যাকাউন্টগুলির অপব্যবহার করার চেষ্টা করছে। কিন্তু একথা নিশ্চিত যে, ইউজারদের কোনো তথ্য ফাঁস হয়নি।

এর আগেই সারা বিশ্ব নড়ে চড়ে বসেছিল যখন অভিযোগ আসে ফেসবুক ব্যবহারকারিদের নিরপত্তা ঝুঁকির মধ্যে আছে। এমন কি কেমব্রীজ অ্যানালেটিকা নামের একটি সংস্থা ফেসবুকের মাধ্যমে রাজনৈতিক ময়দানে হস্তক্ষেপ করছে। ফলে ফেসবুককে বিভিন্ন নামিদামি সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে ক্ষমা চাইতে হয়। তাছাড়া মার্ক জুকারবার্গও আন্তর্জাতিক মহলে ক্ষমা চেয়ে নেন।
আরও পড়ুন: ফেসবুক ডেটা চুরি : কত জন ভারতীয়র ডেটা চুরি দেখুন

Check Also

JioRail: ফিচার ফোনে ট্রেনের টিকিট বুকিং-এর সুবিধা নিয়ে হাজির জিও

সবার খবর, টেক ডেস্ক: এতদিন হয়তো স্মার্টফোন অথবা কম্পিউটার, ল্যাপটপ দিয়ে রেল টিকিট বুক করে …