Breaking News
Home / শরীর স্বাস্থ্য / স্বপ্নদোষ যেভাবে আপনার মনকে চাপমুক্ত রাখে

স্বপ্নদোষ যেভাবে আপনার মনকে চাপমুক্ত রাখে

সবার খবর, হেল্থ ডেস্ক: ইউনিভার্সিটি অফ মন্ট্রিয়াল ২০০৭ সালে স্বপ্নদোষ নিয়ে একটি গবেষণা চালায়। এই গবেষণায় অংশগ্রহন করা ৮% মহিলা ও পুরুষ ছিলেন যাদের স্বপ্নদোষ হয়েছিল। মনবিদ ও যৌনরোগ বিশেষজ্ঞ ডাঃ পবন সোনারের মতে, স্বপ্ন ঘুমানোর একটি র্যা পিড আই মুভমেন্ট (REM) প্রক্রিয়া। স্বপ্নদোষ তখনই আপনার হতে পারে যখন আপনি নিজের দেহের যৌন চাহিদা পূর্ণ করতে ব্যর্থ হবেন অথবা আপনি আপনার যৌন ইচ্ছাকে চেপে রাখবেন। যেহেতু স্বপ্নদোষ দৈহিক চাহিদা মেটানোর একটি প্রাকৃতিক উপায় সেহেতু স্বপ্নদোষ হলে মনের প্রশান্তি বা আনন্দ পাওয়া যায়।
স্বপ্নদোষ

‘দ্য গেম অফ চেঞ্জ’-এর লেখিকা ও রিলেশানশিপ কাউন্সিলর গীতা রামকৃষ্ণণ বলেন, স্বপ্ন বা Dream এমন একটি বিষয় যেটির ওপর এখনও গবেষণা চলছে। স্বপ্ন আমাদের মনের একটি অবচেতন অংশ বলে মনে করা হয়। তাই যদি আপনি স্বপ্নে যৌনতা দেখেন তাহলে পরোক্ষভাবে শরীর ও মন থেকে চাপ এবং ক্লান্তি দুর হয়, আপনার দেহ রিফ্রেশ হয় অতি সহজেই। সুতরাং স্বপ্নদোষ হওয়া একটি স্বাভাবিক প্রক্রিয়া। ভয় পাওয়ার কোনো কারণ নেই। যৌন স্বপ্ন বা স্বপ্নদোষ আপনার জীবনে দুঃখের গভীর অর্থ দেয় এবং যৌনতার সাথে তার কোন সম্পর্ক নেই।

স্বপ্ন সাধারণত অসম্পূর্ণ ইচ্ছা এবং অপ্রত্যাশিত চিন্তার বহিঃপ্রকাশ। এটি আমাদের অবচেতন মনের একটি ইচ্ছে। স্বপ্নদোষ হওয়ার অনেক কারণ থাকতে পারে। অফিস বা আপনার ব্যবসার চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন? অথবা নিজের মনের কিছু কথা কাউকে বলতে পারছেন না? স্বপ্নদোষ আপনার না বলা কথা অপরের সামনে বলতে সাহস যোগাবে। মনের ভেতর থেকে অতি সহজেই চাপ কাটাবে। আপনি যদি সব সময় একই চিন্তা নিয়েই চলাফেরা করেন তবে স্বপ্নের মধ্যে দিয়ে তাঁর প্রতিফলন হবে। ভাল ঘুম এবং স্বাস্থ্যবিধি মেনে চলা ও নিয়মিত শরীরচর্চা করলে যৌন স্বপ্ন দেখার সম্ভাবনা বেড়ে যায়।
আরও পড়ুন: ফর্সা হওয়ার সহজ উপায় | পদ্ধতিগুলি মেনে চললে সাত দিনেই হাতে নাতে ফল

Check Also

ফর্সা মুখ

ফর্সা হওয়ার সহজ উপায় | পদ্ধতিগুলি মেনে চললে সাত দিনেই হাতে নাতে ফল

সবার খবর, হেল্থ ডেস্ক: অতীতকাল থেকেই মানুষ ফর্সা হওয়ার সহজ উপায় খুঁজে এসেছে। আর নিজেকে …