Breaking News
Home / শরীর স্বাস্থ্য / পান্তা ভাতের উপকারিতা আপনাকে দিতে পারে দীর্ঘ আয়ু

পান্তা ভাতের উপকারিতা আপনাকে দিতে পারে দীর্ঘ আয়ু

সবার খবর, হেল্থ ডেস্ক: পান্তা ভাতের উপকারিতা যে আছে একথা কেউ কেউ আবর বিশ্বাস করে না। দুই বাংলাতে গরমের দিনে পান্তা ভাত খাওয়ার রীতি চলে আসছে সেই যুগ যুগ থেকে। গুরুজনরা বলতেন, পান্তা ভাতের পুষ্টিগুণ নাকি অনেক। এবার বিজ্ঞান প্রায় শিলমহর লাগিয়ে দিলো আমাদের পূর্বপুরুষদের কথাতে। আমরা সকাল বেলায় চোখ বন্ধ করে পান্তা ভাত খেয়ে ফেলি কিন্তু এর যে অনেক গুণাগুণ আছে তা জানার পর অবাক হতেই হবে আপনাকে।
[আরও পড়ুন: বাদামের গুণাবলী : সকাল বেলায় বাদাম খেলে ৩টি উপকার হাতে নাতে । ]
ডাক্তাররা মনে করছেন জীবনে বেচে থাকার জন্যে যেসব ভিটামিনের অতিব প্রয়োজনীয়তা আছে তা নাকি পান্তা ভাত পূরণ করে দিতে সক্ষম। প্রতিদিন শরীর চর্চা না করে দীর্ঘ আয়ু পেতে চান তাহলে পান্তা ভাত সত্যি আপনার পরম বন্ধু হতে পারে। আবার মহিলারা একটু পাতলা ছিপছিপে চেহরার অধিকারি হতে চায় তবে দেরি কেন পান্তা ভাত খান রোজ সকালে। অসমের একদল বিজ্ঞানী পরীক্ষা করে দেখেছেন ১০০ গ্রাম ভাত বারো ঘন্টা ভিজিয়ে রাখলে ৭৩.৯১ মিলিগ্রাম আয়রন তৈরি হয়। অন্যদিকে আমরা যে গরম ভাত খেতে পছন্দ করি সেই ১০০ গ্রাম গরম ভাতে আয়রনের পরিমাণ ৩.৪ মিলিগ্রাম। কি চমকে গেলেন বুঝি! শুধু কি তাই আরও আছে সমপরিমাণ পান্তা ভাতে পটাশিয়ামের পরিমাণ বেড়ে হয় ৮৪০ মিলিগ্রাম এবং ক্যালশিয়ামের পরিমাণ বেড়ে দাড়ায় ৮৫০ মিলিগ্রাম। আর একই পরিমাণ গরম ভাতে ক্যালশিয়াম ২১ মিলিগ্রাম থাকে। সোডিয়ামের পরিমাণ কমে দাড়ায় ৩০৩ মিলিগ্রাম। আবর সেই ১০০ গ্রাম গরম ভাতে সোডিয়াম থাকে ৪৮০ মিলিগ্রাম। আমেরিকান নিউট্রিশান এ্যাসোসিয়ানের গবেষনায় দেখা গেছে, ভাত জলে ভিজিয়ে রাখলে পাকস্থলীর প্যানক্রিয়াটিক এ্যামাইলেজ সহ আরও কিছু এনজাইমের কার্যকারিতা বহুগুন বেড়ে যায়। ফলে পান্তা ভাতের জটিল শর্করাগুলো সহজেই হজম হয়ে যায়। তাছাড়াও পান্তা ভাতে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬ এবং ভিটামিন বি-১২ পাওয়া যায়।
দেহের অনেক উপকারি ব্যাকটেরিয়া পান্তা ভাতে তৈরি হয়। পেটের কৌষ্টকাঠিন্য। পেট পরিস্কার রাখা। এবং শরীর সতেজ রাখতে পান্তা ভাতের জুড়ি মেলা ভার। দেহের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখে। রক্তচাপ স্বাভাবিক রাখে এবং সুস্থ থাকে হার্টও।
তাই পান্তা ভাতের উপকারিতা আপনাকে দিতে পারে দীর্ঘ আয়ু।
আরও পড়ুন: গরমের দিনে আখের রসের গুণাগুণ আপনাকে সতেজ ও সুস্থ রাখবেই

Check Also

যক্ষ্মা

টিবি বা যক্ষ্মার উৎপত্তি কোথায় জানেন কি? ১২০০ খ্রীষ্টাব্দে এই দেশ থেকে সারা পৃথিবীতে ছড়ায়

সবার খবর, হেল্থ ডেস্ক: টিবি অসুখের কথা আমরা সকলেই জানি বা পাড়া প্রতিবেশিকে এই রোগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *